Hello there guest and welcome to InterfaithLovers - home of quality interfaith erotica!
To gain full access you must Register. Registration is free and it takes only a few moments to complete.
Already a member? Login here then!

একজন বিশুদ্ধ লুসমিনের আত্মজবানী - Confessions of a Lusmin [Brides of Bengal]

oneSickPuppy

Storyteller
8LP7l9J.jpg
OBLIGATORY AND OBVIOUS DISCLAIMER: The following story is completely fantasy and the events, places and characters are all purely for the reader's pleasure. It has themes of inter-faith sexuality, faith and race play, bondage, domination, reluctance, impregnation, cheating and cuckoldry. If this is not something you are interested in, please do not read it. These things are generally considered bad, so don't do any of them. Don't even watch porn about them, just read stories where no actual human being even has to pretend they are happening. Cool? This is a sexual fantasy that is hot in your head but never in reality. So don't do them. Glad we had this chat.
 
আমার বিয়ের মাস তিনেক আগের সেই সন্ধ্যার কথা আজও মনে আছে স্পষ্ট।

আমি তখন পড়ালেখার পাট সদ্য চুকিয়ে চাকরীর খোঁজে ব্যস্ত। ভার্সিটির হোস্টেল ছেড়ে দিয়ে উঠেছি বড় ভাইয়ার বাসায়।

ভাইয়ের বাড়ীতে সদস্য বলতে আসলাম ভাইয়া, নাফিসা ভাবী আর আমি। বাসায় কোনও চাকরবাকর ছিলো না। ভাইয়া চাকরী করতো, আর নাফিসা ভাবী হাউজওয়াইফ। ভাইয়ের আয়েই সংসার চলতো। কারণ আমি তখনও বেকার, বন্ধুদের সাথে আড্ডাবাজী আর চাকরীর খোঁজে ইন্টারভিউ দিয়ে বেড়াচ্ছি। কিন্তু অভিজ্ঞতার অভাবে চাকরী কোথাও মিলছিলো না।

সেবার ঢাকার অদূরে একটি মফস্বল এলাকায় ফুটবল ম্যাচ আর সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছিলো, এক বন্ধুর আমন্ত্রণ ছিলো। বন্ধুবান্ধবদের সঙ্গে দুপুরবেলাতেই আমি বেরিয়ে গেলাম বাসা থেকে, ভাবীকে বলে গেলাম আজ রাতে আর ফিরবো না। ফুটবল ম্যাচের পরে সারারাত ধরে কনসার্ট হবে, বন্ধুদের সাথে রাতভর মজা করে পরদিন সকালে ঢাকায় ফিরবো, অন্ততঃ এমনটাই প্ল্যান ছিলো।

তবে বিধিবাম। ফুটবল ম্যাচে দুই দলই একাধিক ফাউল করলো, আর উভয় পক্ষের উগ্র সমর্থকরা হাতাহাতিতে লিপ্ত হয়ে পড়লো। রীতিমতো লাঠিসোঁটা নিয়ে দুই দলের মারকুটে সমর্থকরা একে অপরের ওপর চড়াও হলো, চেয়ার টেবিল প্যাণ্ডেল স্টেজ সব ভাঙচুর হলো। এমনকী বেচারা রেফারীকেও একযোগে পেঁদিয়ে দিলো উভয় দলের গুণ্ডারা। ফলাফলঃ অনুষ্ঠান স্থগিত হয়ে গেলো, কনসার্টও বাতিল। অতএব বিফল মনোরথে আমরা বন্ধুরা ফিরে এলাম ঢাকায়।

বাড়ীতে পৌঁছাতে পৌঁছাতে রাত দশটা বেজে গেলো। ভীষণ ক্ষিদে পেয়েছিলো। তাড়াতাড়ি পা চালিয়ে আমার ভাইয়ার বাসায় এসে দেখি বাড়ীর সামনে আট-দশটা মোটরবাইক, আর একটা জীপ পার্কিং করে রাখা। জীপটার গায়ে ত্রিশূলের নকশা আর বনেটের ওপর ওঁ চিহ্ন আঁকা দেখে বুঝলাম গাড়ীটা স্থানীয় হিন্দুত্ববাদী সংস্থা RSS-এর। কি ব্যাপার? আমাদের মুসলমান পাড়ায় হিন্দুদের জীপ কেন? খুব কৌতূহল জাগলো।

নিঃশব্দে সিঁড়ি বেয়ে ঘরে উঠে এলাম। সদর দরজার সামনে দেখি বেশ কয়েক জোড়া স্যাণ্ডেল জুতো জড়ো করে রাখা। তাহলে কি মোটরবাইক আর জীপের আরোহীরা আমাদের বাড়ীতেই এসেছে?

একটা বাড়তী চাবী সবসময় আমার সাথেই থাকে। অনেক সময় ভাইয়া-ভাবী বাসায় থাকে না তো। সেটা ব্যবহার করেই চুপিচুপি দরজা খুলে ঢুকে পড়লাম।

ভেতরে যেতেই ভাইয়া-ভাবীর বেডরূম থেকে নারী কণ্ঠের চিৎকারের আওয়াজ কানে গেলো। নাফিসা ভাবীর গলার আওয়াজ! তবে রাগারাগি বা ভয়ের চিৎকার না ওটা, বরং প্রবল গোঙানীর শব্দ।

আর তার পরেই একাধিক ভারী পুরুষালী কণ্ঠের জো‌রালো আওয়াজ শুনলাম। তাদের কোনোটাই আমার ভাইয়ের গলা নয়।

আর উচ্চারিত বাক্যগুলোও পরহেজগার ভাইয়ের মুখে মানানসই নয়।

“নে শালী মুল্লী কুত্তী! আকাটা ধোনের গাদন খা!” কে যেন চেঁচিয়ে বললো।

“সালী পাক্কা মুসলমানী রেণ্ডী! খুব পছন্দ করিস মোটা হিন্দু বাড়া তাই না?!” আরেকজনের কণ্ঠ শোনা গেলো।
 
এ কী? পাড়ার হিন্দু গুণ্ডারা কি ঘরে হামলা করেছে? আমার বেচারী নাফিসা ভাবীকে একা পেয়ে বলাৎকার করছে?!

উফ! অসম্ভব কিছু নয়। আমার একমাত্র ভাবী নাফিসা জেহান দেখতে অতীব সুন্দরী, এবং গড়নে তীব্র লাস্যময়ীও। পাড়ার সকলেই আমার ভাবীজানকে দেখলেই দিওয়ানা হয়ে পড়ে, ভাবীর সাথে লাইন মারার জন্য উতলা সকলেই।

আর বঙ্গস্তান রাজ্য ঘোষণার পর থেকে কট্টর হিন্দুদের বাড়ও বেড়েছে। রাস্তাঘাটে সুন্দরী মুসলমান লড়কী দেখলে উগ্র হিন্দুরা সে সুন্দরীর রূপযৌবন ভোগ করবার জন্য পাগলা কুত্তার মতো উতলা হয়ে পড়ে। আগে যখন স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র ছিলো, তখন আমাদের দেশে মুসলমান নারীদের নিরাপত্তা ছিলো, আমাদের মা-বোনেরা সম্মানের সাথে চলাফেরা করতে পারতো। কিন্তু স্বদেশী অসৎ রাজনীতিবিদদের পাল্লায় পড়ে ও ভারতীয় কুটিল ষড়যন্ত্রে প্রলোভিত হয়ে আমাদের দেশ সার্বভৌমত্ব হারিয়ে ভারতের সাথে যুক্ত হলো, ভারতের এক অঙ্গরাজ্য বঙ্গস্তান-এ পরিণত হলো। নতুন প্রদেশে ধর্ষণের রাজধানী ভারতের হিন্দুত্ববাদীদের ঢল নামলো আমাদের মুসলিম গরিষ্ঠ রাজ্যে, আর তার পর থেকেই আমাদের সম্ভ্রান্ত ও শালীন বংশের নারীরা ভারতীয় হিন্দুদের ভোগ্যপণ্য হিসেবে ব্যবহৃত হতে লাগলো।

নাফিসা ভাবীর মতো ডবকা সুন্দরী ও গোরী মুসলমান যুবতীর জন্য অধুনা বঙ্গস্তান এক বিপজ্জনক এলাকা হয়ে দাঁড়িয়েছে। ভাবীজানকে উদ্ধার করতেই হবে হিন্দু গুণ্ডাগুলোর খপ্পর থেকে।

আমি চুপিসাড়ে ভাই-ভাবীর শোবার কামরার সামনে চলে এলাম। দরজাটা ভেজানোই ছিলো, খুব সন্তর্পনে হালকা চাপ দিয়ে দরজাটা সামান্য ফাঁক করে ভেতরে উঁকি মারলাম।

নিজের চোখে বিশ্বাস হলো না।
 
ভাইয়া-ভাবীর বেডরূমটা খুব প্রশস্ত, এটাই বাড়ীর সবচেয়ে বড়ো কামরা। আর সে শয়নকক্ষে কমপক্ষে পনেরো জন উলঙ্গ পুরুষ দাঁড়িয়ে আছে। উঠতি বয়সের ছোকরা থেকে যুবক, সকলেই ল্যাংটো। আর বুঝলাম সকলেই অমুসলিম, কেননা প্রত্যেকের লিঙ্গই অকর্তিত। আর কেউ কেউ তো পৈতা, মাদুলী ইত্যাদিও পরে আছে। আঁচ করে নিলাম এরা সকলেই ঢাকায় নবগঠিত কট্টর হিন্দুত্ববাদী সংস্থা RSS সঙ্ঘের চ্যালাচামুণ্ডা।

বিছানার ওপরে দুইজন হিন্দু মরদ মিলে আমার নাফিসা ভাবীজানকে চুদছে! তবে নাহ! ওরা আমার ভাবীজানকে বলাৎকার করছে না, বরং দেখে মনে হলো নাফিসা ভাবীর পূর্ণ সম্মতিতেই রমণীর সাথে স্বেচ্ছায় যৌণমিলন করছে উভয়ে।

একটা হিন্দু ছোকরা বিছানায় চিৎ হয়ে শুয়ে আছে আর তার আখাম্বা বাড়ায় গুদ চড়িয়ে আছে নাফিসা ভাবী, আর পেছন থেকে একটা হিন্দু যুবক ভাবীর গাঁঢ়ে ধোন ঢুকিয়ে ঠাপাচ্ছে। ছেলে দু’টোর মুশকো বাড়ার সাইয দেখে আমার চক্ষু চড়কগাছ! উহহহহ! কি বৃহৎ আকারের দমদার ল্যাওড়া! নাফিসা ভাবীর গুদে আর পোঁদে একনাগাড়ে লাগাতার ল্যাওড়া জোড়া যাওয়া আসা করছে।
b69012253dc680564ea61a16bd26cbb8-27.jpg

পেছনের হিন্দু মরদটা গাঁঢ় চুদতে চুদতে ঠাস! ঠাস! করে নাফিসা মাগীর থলথলে ফরসা পোঁদে থাপ্পড় মারছে। নাফিসা কুত্তীর ফরসা লদলদে পাছার দাবনাজোড়া চড়িয়ে লাল করে দিয়েছে হারামীটা।

গাঁঢ় আর চুৎ ভর্তী মোটকা আকাটা জোড়া ল্যাওড়া আর পোঁদে চড় খেতে খেতে আমার উচ্চশিক্ষিতা ছেনাল ভাবী নাফিসাও শীৎকার দিচ্ছে, “উহহহহহঃ লাগা আমায়! ফাক মি! তোদের বাংলাদেশী মুল্লী মাগীটাকে চোদ! তোদের আসলাম ভাইজানের বেশ্যা বিবিটাকে চুদে হোঢ় করে দে! তোদের আকাটা হিন্দুস্তানী লূঁঢ়ের দিওয়ানী এই পাকীজা বাঙালী ছেনালটাকে ভোসড়ী বানিয়ে দে!”

বুঝতে পারলাম অনেকক্ষণ ধরেই হিন্দুগুলো আমার ভাবীকে চুদছিলো। খেয়াল করে দেখলাম নাফিসা ভাবীর মাথার চুল এলোমেলো। আর ওর সিঁথির মাঝখানে কড়া দাগে লাল রঙ মাখানো। দেখে বুঝলাম, হিন্দু যুবকরা আমার পাকীযা ভাবী নাফিসাকে সংস্কারী শাস্ত্রমতে সিঁদুর পরিয়ে গণসম্ভোগ করছে।
62cddbec077f24ce6df4321ff186050d.jpg

খুব একটা অবাক হলাম না, কারণ আজকাল অহরহ ঢাকায় সিঁদুর পরিহিতা হিজাবী মুসলিমা বউ দেখতে পাওয়া যায়। বর্তমানে নিজের মাযহাবী পরিচয় প্রকট করবার জন্য বাঙালী মুসলমান নারীদের মধ্যে হিজাব পরিধান করার প্রবণতা বেড়েছে। উচ্চশিক্ষিতা ও আত্ববিশ্বাসী বাংলাদেশী মুসলিমারা নিজের ধর্মপরিচয় ফুটিয়ে তোলার জন্য মাথায় হিজাব পড়ে। এককালে বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমান নারীরা হিন্দুয়ানী শাড়ী-কাঁচুলী পরে মাথায় ঘোমটা দিয়ে থাকতো, আজকালের আধুনিকা ও স্বতন্ত্র মাযহাবী মুসলিমা তরূণী-যুবতীরা কামিয-সালওয়ার বা পশ্চিমা পোশাকের সাথে হিজাব পরে, আর তার সাথে সিঁথিতে সিঁদুরও জ্বলজ্বল করে। কারণ বঙ্গস্তানের মুসলিমাদের প্রত্যেকেরই এক বা একাধিক হিন্দু বয়ফ্রেণ্ড থাকে। থাকতেই হয়, কারণ অভিবাসী ভারতীয় হিন্দুরা আমাদের বাঙালী মুসলমান মেয়েদের ক্রীড়া-সামগ্রী হিসেবে ব্যবহার করতে পছন্দ করে। কট্টর হিন্দুরা কোনো বিবাহিতা পাকীযা রমণীকে ওর মাযহাব ও স্বামীর ঘর থেকে ভাগিয়ে এনে ওকে পাপিষ্ঠা বানিয়েছে, তার স্মারক হিসেবে মোমিনার কপালে সিঁদুর দেগে দেয়, আর হিজাবের সম্মুখ প্রান্তভাগটাও ইঞ্চি আধেক হঠিয়ে দেয় যেন সিঁদুর রেখা সকলেরই চোখে পড়ে, আর বুঝে যায় এ পাকীযা বিবি এখন কোনও সনাতনীর গণিমতের মাল।

goYWyvZ.png
সিঁদুর ছাড়াও হিন্দুরা আমাদের মুসলমান মেয়েদের বিভিন্ন সাংকেতিক অলংকারও পরতে বাধ্য করছে। বিশেষ করে হিন্দুগামীনী অবিবাহিতা মুসলিমা তরুণীদের সিঁদুরের পরিবর্তে গলায় ত্রিশূল চিহ্ণ সংবলিত লকেট, ওঁ ডিজাইনের কানের দুল আর হাতে ব্রেসলেট পরতে বাধ্য করে তাদের হিন্দু মালিকরা। এমনকী হিন্দুবেশ্যা শাদীশুদা মুসলমান বউরা যারা আপাদমস্তক বুরকা পড়ে ঘরের বাইরে যায়, তাদের জন্যও হিন্দুরা এক ব্যবস্থা করে রেখেছে। নিকাবের আড়ালে তো সিঁদুর দেখা যায় না, তাই বুরকাওয়ালী রমণীরা পায়ে ত্রিশূল দামরু খচিত মল, গোড়ালীর চেইন বা সোনালী ত্রিশূল ব্রেসলেট পরে ঘুরে বেড়ায়। হাটবাজারে বুরকার নীচে পর্দানশীনা মোহতারেমার অনাবৃত পায়ে স্যাণ্ডেলের ওপর জ্বলজ্বল করতে থাকা ত্রিশূল দামরু চিহ্ণওয়ালা লকেট লটকানো দেখেই লোকজন বুঝে যায় এ পাকীযার আসল মালিক কে।
Ew-TGKGUc-AYNSv-N.jpg
 
Last edited:
images.jpg
তাই আমার পাঁচওয়াক্তী নামাযী দ্বীনদার নাফিসা ভাবীর মাথায় সিঁদুর দেখে অবাক হলাম না। তবে চমকে দেখলাম, ঘরে নাফিসা ভাবী মোটেও একা নয়। আমার আসলাম ভাইয়াও কামরার এককোণে চেয়ারে বসে আছে।

ভাইয়া আধন্যাংটো, একটা জোব্বা গায়ে চড়ানো, পাজামাটা মেঝেয় জড়ো হয়ে আছে। ভাইয়া খুব মনোযোগ দিয়ে তাকিয়ে তাকিয়ে বিছানায় নাফিসা ভাবীর হিন্দু ডাবল-পেনিট্রেশন দেখছে, আর লুল্লী খেঁচছে। কামরা ভর্তী হিন্দুদের দামড়া আকাটা ল্যাওড়ার তুলনায় ভাইয়ার খতনা-করা লুল্লীটা একদম পুঁচকে দেখাচ্ছে।

উহ! কি রগরগে দৃশ্য! আমি আর থাকতে পারলাম না, জিপার খুলে নিজের লুল্লীটা বের করে নিলাম। নাফিসা ভাবীর গুদ-গাঁঢ় থুকাই করছে সমানে একজোড়া বিনেখতনার দামড়া বাড়া! এ অবস্থায় ধোন খাড়া না হয়ে যায় কোথায়, বলুন তো? ভাবীজানের হিন্দুগাদন দেখতে দেখতে আমিও ভাইয়ার মতো বাড়া খেঁচতে আরম্ভ করলাম।
64791121-015-6995.jpg

কয়েক মিনিট পরেই তলার হিন্দুটা “জয় হনুমান!” বলে হুঙ্কার দিয়েই নাফিসা ভাবীর কোমর জাপটে ধরে ভুরভুর করে ওর ভেতরে মাল ঢেলে দিলো। আর দ্যাখো না আমার নাফিসা ভাবীটাও কেমন পাকা হিন্দুচুদী খানকী! গুদের নাগর মাল ছাড়া আরম্ভ করতেই নাফিসা মাগী পাছা দোলানো থামিয়ে বিস্ফোরক ল্যাওড়াটার পুরোটাই চুৎ ভর্তী করে গিলে নিয়ে স্থবির হয়ে গেলো, আর শান্ত হয়ে হিন্দু নাগরের ঘন বীর্য্য নিজের গুদ পেতে গ্রহণ করতে লাগলো। মাগী থেমে যেতে পেছনের গাঁঢ়চোদাড়ু হিন্দুটাও ঠাপ বন্ধ করে আখাম্বা ল্যাওড়া দিয়ে নাফিসার পোঁদ গেঁথে রেখে অপেক্ষা করতে লাগলো তার সাগরেদের জন্য, যাতে নির্বিঘ্নে মুসলমান বউমাগীটাকে সনাতনী বীর্য্যে গাভীন করতে পারে।

তলার নাগরের বীর্য্যস্থলন হয়ে গেলে পেছনের হিন্দুটা একটানে পকাৎ! শব্দে আমার পোঁদমারাণী ভাবীর গাঁঢ় থেকে বাড়া বের করে নিলো, দেখি নাফিসা ভাবীর পুটকীটা মেরী বিস্কুটের মতো হাঁ হয়ে আছে আর ভেতরের গোলাপী সুড়ঙ্গও দেখা যাচ্ছে। হিন্দুটা আমার নাফিসা ভাবীর বাহু ধরে টেনে ওকে চিৎপটাং করে বিছানায় শুইয়ে দিলো।

নাফিসা জাহান হলো পর্যাপ্ত সংস্কারী ট্রেনিং পাওয়া মুসলমান গৃহবধূ, এতদিনের প্রশিক্ষণে ও বুঝে গেছে বাঙালী মুসলিমাদের কাছে হিন্দুরা মূলতঃ কি চায়। এক নাগরের বীর্য্যস্থলন হয়ে গেলে অপর নাগরের জন্য চিৎ হয়ে শুয়ে পড়েই ভাবী দুই থাই মেলে ধরে গুদ কেলিয়ে দিলো। আর গাঁঢ়চোদাড়ু হিন্দু যুবকটা তার তাগড়া আকাটা বাড়াটা নাফিসা ভাবীর বিবাহিতা পাকীযা গুদে সমূলে পুরে দিয়েই গদাম গদাম ঠাপ মারা শুরু করলো।

আস্তাগফেরুল্লা! কি গালিযী কাণ্ড! হারামীটা নাফিসার নোংরা পোঁদের সুড়ঙ্গটা আচ্ছামতো গাদিয়ে দিয়ে এখন মাগীর গুদে ভরেছে খবিস ল্যাওড়াটা! ছি! কিন্তু তাতে নাফিসা মাগীর কোনও ঘেন্নাপিত্তি দেখলাম না। বরং ট্রেনিংপ্রাপ্তা বেশ্যার মতো দুই থাই কেলিয়ে চুৎের পাকীযা জমীনে হিন্দু নাগরের আকাটা লাঙল গ্রহণ করতে লাগলো আমার ভাবীজান।

হিন্দু নাগরটা গোটা ছয়েক রামঠাপ মেরেই গর্জে ওঠে, “হর হর মহাদেব!”

বলে আখাম্বা ধোনটা আমূল পুরে নাফিসা ভাবীর গুদে গেঁথে দেয় সংস্কারী নাগর, আর তারপর ভজভজ করে সরাসরি ভাবীর গুদের ভেতর বীর্য্যপাত করে দিতে থাকে। এদিকে ওর বেওয়াফা বিবির পাকীযা কোখের ভেতর বীজ বপন করে দিচ্ছে এক গায়র মাযহাবী মরদ, আর তা দেখে আমার ভাইয়া খুব জোরসে নিজের লুল্লীটা রগড়াতে থাকে।
xXlRLN0.gif

হিন্দু যুবকটা বীর্য্যস্থলন শেষে উঠে যেতে না যেতেই আরেক জোড়া হিন্দু মরদ বিছানায় উঠে নাফিসা ভাবীকে ডাবল পেনিট্রেশন করে।
 
Last edited:
উফ! সে যে কি দারুণ ঘটনা! আমি দরজার আড়ালে লুকিয়ে চুরিয়ে দেখতে থাকলাম একের পর এক পনেরো জন হিন্দু মরদ মিলে আমার একমাত্র সুন্দরী ভাবীজান নাফিসা জাহানকে উল্টেপাল্টে চুদে হোঢ় করলো। একই ধর্মের পনেরোটা পুরুষ ভিন্নধর্মের এক রমণী সঙ্গম করলেও একটা বিশেষ ব্যাপার খেয়াল করলাম। সংস্কারী ধার্মিক মতে পুরুষের বীর্য্য অতীব মূল্যবান বস্তু, আর তা হেলায় নষ্ট করা মহাপাপ। হিন্দু মরদগুলো আমার সুন্দরী নাফিসা ভাবীর তিনটে পাকীযা ফুটো অর্থাৎ মুখ, গুদ আর পোঁদ - যেটাই চুদুক না কেন, সবশেষে অন্তিম সময় হলে ভাবীজানের মাযহাবী গুদে ল্যাওড়া পুরে সরাসরি ওর বাচ্চাাদানীর মুখের ওপরেই বীর্য্য স্থলন করলো।
2321481-18b.jpg
সনাতন ধর্মমতে বীর্য্য অতি পবিত্র বস্তূ। হিন্দু ধর্মগ্রন্থমতে সপ্তধাতুর অন্যতম হচ্ছে পুরুষের বীর্য ও নারীর ডিম্ব। অযথা বীর্য্য বা ডিম্ব বিনষ্ট করলে এক হাজারবার গায়ত্রী মন্ত্র জপতে হয়, আর তিনবার প্রাণায়ামের শাস্তিও আছে। তাই সংস্কারী মরদরা কখনো বীর্য্য বিনষ্ট করে না। সংস্কার মেনে হিন্দু নাগর উভয়েই আমার নাফিসা ভাবীর মুসলমানী ডিম্বের ওপর বীর্য্যপাত করে দিলো। শুধু যে শাস্ত্রের তাগিদে তাও নয়, অখণ্ড ভারতের রাষ্ট্রপ্রধান সুরেন্দর গোদীরও সরাসরি নির্দেশ আছে - একটি বাঙালী মুসলমানী জরায়ুও পতিত ফেলে রাখা যাবে না, প্রতিটি মাযহাবী জঠরেই হিন্দু শিশু আবাদ করতে হবে। বাঙালী মুসলিমাদের গর্ভ থেকেই ভবিষ্যৎের হিন্দু বালকযোদ্ধা বাহিনী গঠন করতে হবে। বাঙালী মাযহাবী রমণীদের এক একটি গর্ভ জবরদখল করে সনাতনীরা এক দিকে যেমন নিজেদের দল ভারী করছে, তেমনি মুসলমানদেরও বঞ্চিত করছে। কারণ প্রতিটি পাকীযা পেটে হিন্দু ভ্রূণ গজানো মানেই হলো সে পেট থেকে সহজাত মুসলিম শিশুসন্তান লাভে আমাদের মাযহাব বঞ্চিত হলো। উল্টো আমাদের বাঙালী মোমিনাদের গর্ভ দখলে নিয়ে প্রতিপক্ষ হিন্দু সম্প্রদায়ই প্রকৃত ফায়দা লুটলো।

হিন্দু নাগররা নিছক আনন্দলাভের জন্যই নাফিসা জাহানের সাথে যৌণমিলন করছে না, বরং তাদের হিন্দুত্ববাদী নীলনকশা অনুযায়ী আরও একজন বাঙালী মুসলমান ঘরের বউকে ভারতীয় হিন্দুবীর্য্যে গর্ভবতী করার উদ্দেশ্য নিয়েই ব্যাভীচারী মুসলিমাকে ব্যবহার করছে, আর তাতে সম্পূর্ণ মদদ দিচ্ছে আমার লুসমিন ভাইজান স্বয়ং।

রাতভর পনেরো হিন্দু মিলে কয়েক দফায় আমার মুসলিমা ভাবী নাফিসা জাহানের পাকীযা চুৎ উপচে ফ্যাদা ঢেলে দিলো। আশরাফীয়া খানদানের মুসলমান হাউজওয়াইফকে বারোভাতারী বেশ্যার মতো করে ব্যবহার করে তারা শরীরী সুখ লুটে নিলো।

ওহ হো! গুস্তাখী মাফ করবেন, আমার পরিচয়টাই তো দেয়া হলো না। সালাম ও নমস্তে দোস্তোরা, আমি শান। অবিবাহিত এক বাঙালী মুসলিম তরুণ।

সেরাতের পর থেকে আমি প্রতিজ্ঞা করলাম দু’টো বিষয়ে, বিয়ে যখন করবোই তখন... নাফিসা ভাবীর মতো একটা রেণ্ডী ছেনালকেই আমি বউ হিসাবে চাই। ভাইয়ার মতো আমার বিবিকেও আমি হিন্দু-চুদী বেশ্যা বানাতে চাই!

উহ! আকাটা ল্যাওড়া দিয়ে শাদীশুদা মুসলমান আওরতের গুদ-গাঁঢ় ধ্বংস করার দৃশ্যটা আমার মাথাই আউলিয়ে দিয়েছিলো! বড়ভাই তার বাঙালী সুন্দরী পাকীযা বিবিকে হিন্দু বেশ্যা বানিয়ে কাকোল্ড্রীর বিকৃত কামতৃপ্তি লাভ করছে, আমিও চাই আমার পাকীযা হবু বিবিকেও অবাঙালী হিন্দুদের বহুভোগ্যা বেশ্যা বানিয়ে বাঙালী লুসমিন কাকোল্ড হতে!
 
Last edited:
দিন দুয়েক পরে আমি দুরূদুরূ বুকে স্থানীয় RSS-এর অফিসে চলে গেলাম। সেখানে গিয়ে পেলাম ভাবীর সেই সনাতনী নাগর হিন্দু নেতাকে যে আমার নাফিসা ভাবীর গাঁঢ় মারতে মারতে একদম হালওয়া বানিয়েছিলো। জানলাম তার নাম বাব্বান কুমার, RSS-এর যুবা মোর্চার স্থানীয় সভাপতি। উত্তর প্রদেশের কোনো এক অখ্যাৎ গ্রামের গুণ্ডা বাব্বানকে ঢাকায় পাঠানো হয়েছে বাংলাদেশ থুড়ি বঙ্গস্তানের RSS শাখা নিয়ন্ত্রণ করবার জন্য।

নাফিসা জাহান ভাবীর নাম উল্লেখ করে বললাম আমি সবই জানি। শুনে হেসেই কুটিকুটি বাব্বান।

বলরামঃ হাহহা। তোরা মুল্লা মরদগুলো তো সবই দেখছি ভেড়ুয়াদের দল...

আমিঃ আর কি আমাদের উপায় আছে বাব্বান ভাই? তোমাদের হিন্দুদের এক একজনের না যা মারাত্বক ত্রিশূলগুলো! ওমন উমদা যন্ত্র দেখে লোভে পড়ে ঘরের আওরতরা মাযহাব ছেড়ে ভেগে গেলে আমরা কি করবো?

বলরামঃ হাহাহা, ঠিকই বলেছিস শান। তোদের বাংলাদেশী মুল্লীগুলো আমাদের আকাটা ত্রিশূলের জন্য বিলকূল দিওয়ানী বনে গেছে... উফ মাইরী! তোদের মাযহাবের মালগুলোও কম না। আহ! এক একটা বঙালী মুল্লী যেন স্বর্গ থেকে নেমে আসা অপ্সরা মেনকা! সালার তোদের বঙালী মুল্লী আওরতগুলোকে ভগবান ধরতিতে পাঠিয়েছেন আমাদের মত হিন্দু জওয়ান দিয়ে চুদে হোঢ় করবার জন্যেই! আর শ্রীরামজীর এ খোয়ায়েশ পূরণ করবার জন্যই তো আমরা ভারতীয়রা তোদের ম্লেচ্ছ দেশ দখল করে নিয়েছি, কেবলই তোদের বাঙালী মুসলমান সুন্দরীদের কব্জায় নেবার জন্য!

আমিঃ তা ঠিকই বলেছো বাব্বান ভাই... আমাদের মুসলমান মাযহাবের লওণ্ডীয়াগুলো স্বভাবজাতভাবেই খুব কামুকী হয়। আর তাদের গুদের খুঁজলী মিটিয়ে ওদের শান্ত আর দিলখোশ করবার জন্য তোমাদের মতো তাগড়া হিন্দু মরদরাই একদম উপযুক্ত...

আমি অকপটে খুলে বললাম, বড় ভাইয়ের দেখাদেখি আমিও নাফিসা ভাবীর মতোই এক সুন্দরী মাযহাবী ঠারকী বিবি শাদী করে আনতে চাই। তবে তার জন্য চাই চাকরীর ব্যবস্থা। নইলে বিবিকে এনে খাওয়াবো কি? আর চাকরী না থাকলে আমার হাতে মেয়েই বা তুলে দেবে কে?

প্রতিপক্ষ সম্প্রদায়ের নতুন আরেকখানা তরতাজা নববধূ সম্ভোগ করতে পারবে, মুসলমান সম্প্রদায়ের আরেকখানা গর্ভ দখলে আনতে পারবে শুনে এতো খুশি হলো বাব্বান যে বললোঃ আরে! আমাদের হিন্দুদের ভোগের জন্য নতুন ম্লেচ্ছ অপ্সরা জোগাড় করবি?! এ তো বড়োই খুশির খবর। কোনও টেনশন নিস না রে, শান! কথা দিচ্ছি, এক মাসের মধ্যেই তোর নোকরী পাক্কা হয়ে যাবে! তুই তাহলে এখন থেকেই নিকাহের জন্য ডবকা মুল্লী বাছতে আরম্ভ করে দে! শোন, আমরা হিন্দুরা গোরী, মাসকাওয়ালী মুল্লী পছন্দ করি, তাই শাদী করলে আমাদের পছন্দ মাফিক লড়কীই বেছে নিবি, ঠিক আছে?

আমিঃ আলবৎ বাব্বান ভাই। তোমাদের পছন্দসই ফরসা, সুন্দরী আর সেক্সী গতরের বাংলাদেশী মেয়েই আমি বিয়ে করবো। আমার বউ, তোমাদের সম্পত্তি।

বাব্বানঃ জয় শ্রীরাম! সালী যতই পাকীযা আওরত হোক না কেন, তোর বিবিকেও তোর দাদা আসলামের বিবি নাফিসার মতোই বারোভাতারী হিন্দুগামী বানিয়েই ছাড়বো! জয় শ্রীরাম! ঠিক হ্যায়, তোর নোকরী পাকা করে দিচ্ছি RSS থেকে। যা, আয়েশ কর!

আশ্বাস শুনে আমিও খুশি মনে RSS-এর অফিস ত্যাগ করলাম।
 
ঘরে ফিরে দেখি নাফিসা ভাবী রান্না করছে। এবার ওকে বিব্রত করতে হবে!

ভাবীর সামনে গিয়ে আমি অকপটে বললাম ওর ব্যাভীচার আর ফষ্টিনষ্টির সমস্ত ঘটনা আমি জেনে গেছি। তারপর সেদিন তুলে নেয়া মোবাইলে ভাবীর হিন্দু গ্যাংব্যাংয়ের কয়েকটা ফটোও ওকে দেখালাম।

আশা করেছিলাম দেবরের কাছে হাতেনাতে ধরা পড়ে গিয়ে ভাবীর লজ্জিত হবে। কিন্তু এসব দেখেশুনে ভাবীর মুখাভঙ্গীতে একটুও পরিবর্তন হলো না। বরং খুবই স্বাভাবিকভাবে চামচে ফুঁ দিতে দিতে তরকারীর লবণ চেখে নাফিসা ভাবী উত্তর দিলো ও সব জানে।

নাফিসা ভাবীঃ আমার সোনা ভাই, ওইদিন হিন্দুরা সবাই মিলে আমাকে যখন লাগাচ্ছিলো, তখন তুমি যে চুরি করে সব দেখছিলে আর মজা নিচ্ছিলে তা আমি সেদিনই ধরে ফেলেছি! খুব মউজ লেগেছিলো তাই না? গায়র মাযহাবের মরদরা মিলে তোমার বেচারী ভাবীকে নিয়ে জিসমফারোশী করতে দেখে খুব মস্তি করেছিলে, ঠিক না? সেদিন তোমার ভাই আর তুমি মিলে কতবার যে মণি-মযি খসিয়েছিলে তা আমি দেখি নি ভাবছো?

শুনে তো আমিই বাকরূদ্ধ। বাপরে! অতি লজ্জাজনক ও অতীব গোপন বিষয় ফাঁস করে আমার মাযহাবী ভাবীজানকে কোথায় শরমিন্দা করবো, উল্টো সেই কিনা আমায় পাল্টা কোনঠাসা করছে। ভাবীর স্বরের ঝাঁঝ শুনে মনে হতে লাগলো, হিন্দু পুরুষরা নাফিসা জেহানকে নিয়ে গণসম্ভোগ করবে এটা বুঝি ওর মতো শাদীশুদা বাঙালী মুসলমান বউয়ের নারী অধিকার।

বলে হাতের চামচটা নামিয়ে রেখে দুই রানের ফাঁকে খপ করে পাজামার ওপর দিয়ে আমার যন্ত্রপাতিগুলো খামচে ধরে সাইয মেপে নেয় নাফিসা ভাবী। আর আমার বহর আঁচ করে তাচ্ছিল্যের হাসিতে ফেটে পরে ভাবী।

নাফিসা ভাবীঃ হিহিহিহি! যেমন স্বামীর কেঁচোটা, তেমনি দেবরের চিংড়িটাও! তোমাদের মতো হিজড়া বাঙালী মরদের কারণেই আমরা মোমিনারা বিপথে যেতে বাধ্য হই। ঘরে আমার মতো জওয়ান লড়কী মওজুদ থাকবার পরেও তোমরা দুই ভাই লুল্লী খেঁচে মাল নষ্ট করো, আর শত্রু দেশের গায়র-মাযহাবী আনপড় মরদ ঘরে এসে তোমার বাঙালী ভাবীর কোখ ভরে অবাঙালী হিন্দু বীজ বুনে দিয়ে চলে যায়... তোমাদের মতো বাঙালী লুসমিন হিজড়াদের উপযুক্ত পরিণতি হলো এটাই! তোমরা লুসমিন ভেড়ুয়ারা তো ঘরের আওরতদের হেফাজত করতে পারো না! আমার মতো কামসিন বাঙালী মুসলিমাদের ফলবতী জরায়ু বহিরাগত হিন্দুরা লুট করে নেবে না কেন?!

বাপরে! হিন্দু বীর্য্য গুদেপোঁদে ঢোকার পর ভাবীর কি তেজ! আমি কি ওকে হিদায়েত করবো, উল্টো ভাবীই আমাকে ঝাড়ি মেরে সোজা করে দিলো! ব্যাপক বিব্রত হয়ে আমি পড়িমড়ি করে রান্নাঘর থেকে পালিয়ে বাঁচলাম। পেছনে নাফিসা ভাবী হিঃহিঃ করে হাসতে থাকলো।
 
Last edited:
জানেনই তো, বর্তমান বঙ্গস্তানে হিন্দু সম্প্রদায় সংখ্যাগরিষ্ঠ। একদা মুসলিম গরিষ্ঠ এ রাজ্যের মুসলমানরা ক্রমশঃই কোনঠাসা হয়ে পড়ছে। বাংলাদেশ বিলুপ্ত হয়ে বঙ্গস্তান হবার পর প্রশাসন, ব্যবসাবাণিজ্য, সংস্কৃতি, আচার ইত্যাদি সমস্ত কিছু হিন্দুরাই দখলে নিয়ে রেখেছে। প্রজন্মের পর প্রজন্ম ধরে শাসন করে আসা আমাদের মুসলমান সম্প্রদায়ের এখন বেহাল অবস্থা। বিগত কয়েক প্রজন্ম ধরে ভোগবিলাসিতায় অভ্যস্ত হয়ে পড়ায় আমার বাঙালী মুসলিম সমাজ ঈদানীং হীনবল হয়ে পড়েছে। আর সেই সুযোগে হিন্দুরা মাথাচাড়া দিয়ে উঠেছে, ঐক্য আর উন্নতির মূলো ঝুলিয়ে আমাদের দেশটাকে কেড়ে নিয়ে সিকিমের ন্যায় অঙ্গরাজ্য বানিয়ে নিয়েছিলো চতুর হিন্দুত্ববাদী নেতারা। এবার হিন্দুরাষ্ট্রে আমাদের মুসলিমদের ব্যবসাবাণিজ্য, চাকরী সবই কেড়ে নিচ্ছে তারা। সবকিছু খোয়ানোর পর মুসলমান জেনানাদেরও লুটে নেবার জন্য মালাউনগুলো এখন হামলে পড়েছে আমাদের ওপর। স্বর্বসান্ত হয়ে পড়া ভুক্তভোগী বাঙালী মুসলমান সম্প্রদায়ের আর হারানোর কিছু নেই।

যাকগে, হিন্দু সম্প্রদায়ে বাব্বান কুমারের মতো ইউপি থেকে আগত কট্টর হিন্দুত্ববাদী গুণ্ডাদের যথেষ্ট প্রভাব। গুণ্ডা বাব্বান ও তার চ্যালাচামুণ্ডারা মুসলমান ছোকরাদের ঠেঙায় আর মুসলিমা সুন্দরীদের ঘর থেকে উঠিয়ে এনে হিন্দুভোগ্যা মাল বানায়। বাব্বান ষাঁঢ় একাই ঢাকা শহরের কয়েকশ মুসলমান বউকে গাভীন করেছে। গুলশান, উত্তরা, ধানমণ্ডিতে শতাধিক পরিবার আছে যাদের বাংলাদেশী মুসলমান বউরা গণ্ডায় গণ্ডায় “মিনি বাব্বান কুমার” প্রসব করেছে, অথবা ঢাউস পেট নিয়ে প্রসবের অপেক্ষায় আছে।

আসলে বাব্বানের মতো RSS-এর হিন্দু ষাঁঢ়েরা পুরো ঢাকা শহরটাকেই হেরেম খানা বানিয়ে ফেলেছে। গুলশান, ধানমণ্ডির এক একটা সুউচ্চ এ্যাপার্টমেন্ট বিল্ডিংগুলো যেন RSS নেতাদের গোয়ালঘর। বাব্বানের মতো হিন্দু নেতারা মহল্লায় মহল্লায় সুন্দরী বউ-কন্যা আছে এমন মুসলমান পরিবারগুলোকে নিশানা করছে, আর বাংলাদেশী সুন্দরীদের মুল্লী গাই বানিয়ে ওদের গাভীন করছে। গুলশান, বনানী, উত্তরার আলিশান ফ্ল্যাটবাড়ীগুলো এখন RSS নেতাদের মাল্টিস্টোরীড গোয়ালঘর। প্রতিটি ফ্লোরেই এক বা একাধিক মুসলমান ফ্যামিলীর মা-মেয়ে-বউদের শয্যাসঙিনী ও গর্ভবতী করছে মহল্লার হিন্দু নেতারা।

বলাই বাহূল্য “মুল্লীচোদ বাব্বান”-এর সুপারিশ মানেই হিন্দু বণিক সমাজের জন্য শিরোধার্য্য আদেশ। অতএব অবাক হবার কিছু নেই, এক সপ্তাহ পরেই হিন্দু মালিকানাধীন একটা স্বনামধন্য ব্যবসাপ্রতিষ্ঠানে আমার চাকরী হয়ে গেলো।
 
চাকরীর খুশখবর শুনে আনন্দিত মনে আমি ঘরে গেলাম। আসলাম ভাই বাড়ীতে ছিলো না, তবে আমার ভাবী ওর কামরাতেই ছিলো।

দেখি নাফিসা ভাবী কোথাও বের হবার জন্য সুন্দর পোষাক পরে আয়নার সামনে দাঁড়িয়ে লিপস্টিক মেকআপ লাগাচ্ছে।

আমার চাকরী হবার খবর শুনে খুশি হলো ভাবী, যদিও ভাবীর নিস্তরঙ্গ প্রতিক্রিয়া দেখে মনে হলো এটা নতুন খবর নয়, ভাবী আগে থেকেই জানে আমার চাকরী পাবার কথা।

ভাবীঃ আলহামদোলি*হ, শান! তাহলে আর দেরী কিসের!? তাহলে তো এবার আমিনাকে ঘরে তোলবার ব্যবস্থা করতেই হয়।

সাজুগুজু শেষ করে নাফিসা ভাবী গায়ে একটা কালো বুরকা চড়িয়ে নিলো। আর আমাকেও বললো বডীগার্ড হয়ে ওর সাথে যেতে। কোথায় যাচ্ছে জিজ্ঞেস করলে ভাবী উত্তর দিলো না, শুধু রহস্যময় বক্র হাসি দিলো।

ভাবীকে নিয়ে একটা রিক্সায় উঠলাম। নাফিসা ভাবী নির্দেশ দিলো পশুপতিনাথ মন্দিরে যেতে।

ঠিকানা শুনে রিক্সাচালক একটু অবাক হয়ে পেছনে তাকিয়ে বুরকাওয়ালী মহিলা যাত্রীকে দেখে নিলো, ঠিক শুনেছে কিনা নিশ্চিৎ হতে।

নাফিসা ভাবী বুরকার পর্দা হঠিয়ে প্রশ্ন করলোঃ কোনও সমস্যা?

রিক্সাচালকঃ না, মেমসাহেবা। কুনও সমইস্যা নাই।

মুখে কিছু না বললেও আমিও কিন্তু রিক্সাচালকের মতোই অবাক হয়েছি। পশুপতিনাথ মন্দির এলাকাটা বড্ডো খতরনাক এলাকা, বিশেষ করে আমাদের মতো মুসলমানদের জন্য।

ওই পাড়ায় কেবল কট্টর হিন্দুদের আবাস। প্রাক্তন বাংলাদেশের আমলেও এলাকাটা বাঙালী হিন্দু অধ্যুষিৎ ছিলো। তবে বঙ্গস্তান রাজ্য হবার পরে সেখানে ব্যাপকহারে সমগ্র ভারত থেকে হিন্দু অভিবাসীরা এসে বসতি গেড়েছে। সে কারণে বর্তমানে ওখানে মুসলিমদের প্রবেশ নিষেধ। এর আগে একাধিকবার বেখেয়ালে বিনা অনুমতিতে হিন্দু পাড়ায় ঢুকে পড়ায় মুসলিম ছেলেপুলেদের বেদম ঠেঙিয়েছে সেখানকার উগ্র হিন্দুত্ববাদী যুবকরা। তাই আজকাল প্রয়োজন পড়লেও মুসলিম পুরুষরা সে এলাকা মাড়াতে চায় না। কোথাও যেতে হলে ঘুরপথে পশুপতিনাথ মন্দির পাড়া এড়িয়ে চলাচল করে মুসলমানদের যানবাহন।

অবশ্য বাঙালী মুসলিম মহিলারা সেখানে অবাধে যাতায়াত করতে পারে, হিন্দু অধিবাসীরা তাদের কিছু বলে না। বাঙালী হিন্দুরা শিক্ষাদীক্ষায় অগ্রগামী ছিলো, যে কারণে আশেপাশের এলাকায় অজস্র স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে। সেসব স্কুল-কলেজ-ভার্সিটীর মুসলমান ছাত্রীদের প্রায়ই দেখা যায় হিন্দু বয়ফ্রেণ্ড, এমনকী হিন্দু শিক্ষকদের সাথে মন্দির পাড়ায় আসা যাওয়া করতে। এছাড়া স্কুল-কলেজের মুসলিম ছাত্রীরা এখানে প্রাইভেটও পড়তে আসে।

এমন খতরনাক মুসলিম বিদ্বেষী পাড়ায় আমার ভাবী যাচ্ছে, তাও আবার বুরকা পরে, ওর উদ্দেশ্য আর জিজ্ঞেস করলাম না। জানি উত্তর পাবো না।

পশুপতিনাথ পাড়ায় ঢোকার মুখে দেয়ালে সাঁটা একটা হলুদ পোস্টারে লাল কালিতে সাবধানবাণী লেখা, “ম্লেচ্ছ পুরুষ প্রবেশ নিষেধ! ম্লেচ্ছানী স্বাগতম।”

সেটা পড়ে আমি একটু মুষড়ে পড়লাম। তা লক্ষ্য করে নাফিসা ভাবী আমার বাহু ধরে চাপ দিলো, আর চোখের ইশারায় আশ্বাস দিলো চিন্তার কোনও কারণ নেই।
 
ek nishase pore felllam . ki hbe ebar keno jaache mondire ?
মন্দিরের রেফারেন্স এ নিয়ে মোট তিনটে গল্পে ব্যবহার করেছি (হিন্দুত্ব রাজনিতীবিদ আর বরবাদীর পথ)। একটু একঘেয়েমী হয়ে যাচ্ছে কি?

এই গল্পটা আসলে বেশ কিছুদিন আগেই লিখতে শুরু করেছিলাম। অন্য কাহিনীদু'টোর পূর্বেই এটা শুরু করেছিলাম। প্রকাশ করি নি, তবে বঙ্গস্তান সিরিজের প্রথম গল্প এটা। মন্দিরের প্রসঙ্গ এখানেই প্রথম এনেছিলাম, পরবর্তীতে অপর গল্পগুলোয় তা আরো সম্প্রসারিত করেছিলাম। তবে এ গল্পে মন্দিরপর্ব বেশ সংক্ষিপ্ত। কারণ, নববিবাহিত দম্পতির কাকোল্ড্রী এই কাহিনীর মূল থীম।
 
হিন্দু পাড়ায় ঢুকে পড়লো আমাদের রিক্সা। রাস্তায় গাড়ীঘোড়া কমই ছিলো, তবে ফুটপাথে পথচারী আর দোকানপাটে লোকজন ছিলো। এটা যে ঘোর হিন্দু অধ্যুষিৎ পাড়া তা বোঝাই যায় সকল প্রতিষ্ঠানগুলোর নামের আগে-পরে শ্রীরাম, হরি, ওঁম ইত্যাদি শব্দগুলো দেখে।

বড্ডো অস্বস্তিবোধ হচ্ছিলো। এমন পাঁড় হিন্দু এলাকায় আগে কখনো পা পড়েনি। তারওপর পোস্টারের মারাত্বক সতর্কবাণী। তবে নাফিসা ভাবীকে বড্ড শান্ত ও নিরুদ্বিগ্ন দেখাচ্ছে। ওকে দেখে মনে হচ্ছে আগেও অনেকবার এখানে এসেছে।

আমার মনের কথা ধরে ফেললো বুঝি ভাবী। নিকাবের পরদা হটিয়ে আমার চোখে চোখ রাখলো সুন্দরী ভাবী, বললোঃ ভয় পাস নে, শান। ভাবী থাকতে তোর কোনও ক্ষতি হবে না। এ এলাকা আমার খুব পরিচিত। তোর ভাইয়ের সাথে বিয়ে হবার অনেক আগ থেকেই আমি এখানে যাওয়া-আসা করছি...

বলে রহস্যময় হাসি দেয় ভাবী।

ভাইয়ার সাথে বিয়ে হবার আগে... মানে অবিবাহিতা, ভার্জিন বয়স থেকেই নাফিসা ভাবী এই হিন্দু এলাকায় আসা-যাওয়া করছে? খেয়াল পড়লো, বিয়ের আগে নাফিসা ভাবী এখানকার পার্শ্ববর্তী এলাকায় এক প্রাইভেট ইউনিভার্সিটির ছাত্রী ছিলো। শেষ সেমিস্টারের ছাত্রী থাকা অবস্থায় আমার ভাইয়ার সাথে নাফিসা জাহানের বিয়ে হয়ে যায়। বিয়ের পরেও ভাবী ওর পড়ালেখা চালিয়ে যায়, গ্র্যাজুয়েশন সম্পূর্ণ করে। তবে প্রশ্ন হলো কেন? ওর মতো অবিবাহিতা, ভার্জিন মুসলমান তরুণী কেন এই হিন্দু এলাকায় আসতো?

মনে একগাদা প্রশ্ন জাগ্রত হচ্ছিলো, কিন্তু আমার মুখ খোলবার আগেই ভাবী নিকাবের পর্দা টেনে মুখ ঢেকে দিলো।
 
হালকা ভীড় ঠেলে আমাদের রিক্সা চলছিলো, লক্ষ্য করলাম হিন্দু পথচারী, দোকান আর ধাবা-রেস্তোঁরার খদ্দেররা আমাদের দিকে আগ্রহ ভরে তাকিয়ে দেখছিলো। বিশেষ করে আমার বুরকা পরিহিতা নাফিসা ভাবীকে দেখে লোকেরা বক্র হাসি দিচ্ছিলো, আর নিজেদের মধ্যে কি যেন রসালো আলাপ করে হাসিতে ফেটে পড়ছিলো।

আচমকা কোথা থেকে চার পাঁচটা বাইক এসে সড়ক অবরোধ করে আমাদের রিক্সার একদম সামনে এসে দাঁড়িয়ে গেলো। সবগুলো বাইকেই গুণ্ডা চেহারার দুই যুবক বসা। কট্টর হিন্দু গুণ্ডাদের দল দেখেই আমার ও রিক্সাওয়ালার আত্মা খাঁচাছাড়া হবার অবস্থা। নিষেধাজ্ঞা সত্বেও আমরা হিন্দু পাড়ায় ঢুকে পড়েছি। এবার বুঝি বেদম পিটুনী খেতেই হলো।

আশ্চর্য্যের বিষয়, এ নিয়ে নাফিসা ভাবীর মধ্যে কোনও উদ্বেগ লক্ষ্য করলাম না।

সামনের বাইক থেকে কপালে তীলক পরিহিত ভয়ানক চেহারার পেশীবহুল শরীরের এক গুণ্ডা নেমে আমাদের রিক্সার কাছে এসে কোনও কথা না বলে শুরুতেই চটাশ! করে রিক্সাওয়ালাকে একখানা চড় কষালো।

হিন্দু গুণ্ডাঃ এই সালা কাটওয়া লোড়া! এখানে কি জন্য ঢুকেছিস?! পোস্টারখানা চোখে পড়ে নি, সালা ভোসড়া কাটুয়া?!

জোরালো থাপ্পড় খেয়ে রিক্সাওয়ালা ভ্যাবাচ্যাকা খেয়ে গেলো। নাফিসা ভাবী তখন পেছন থেকে রিণরিণে কণ্ঠে ডাকলো।

ভাবীঃ ভাইজান, একটু এদিকে আসুন না?

গুণ্ডাটা এবার এগিয়ে আসে।

নাফিসা ভাবী মুখে আর কিচ্ছুটি বলে না, কেবল নিকাবের পর্দাটা হঠিয়ে সাজুগুজু করা ফরসা চেহারাটা দেখায়, আর গুণ্ডাটার দিকে তাকিয়ে একটু মুচকী হাসি দেয়, আর একবার চোখটাও টিপে দেয় গুণ্ডাকে দেখে।

ভাবীর চেহারা দেখে চিনতে পারে গুণ্ডাটা। সে তার স্যাঙাতদের আদেশ দেয় অবরোধ তুলে নেবার জন্য।

হিন্দু গুণ্ডাঃ এই তোরা যেতে দে, পণ্ডিতজীর গাইটা এসেছে পাল খেতে...

বলে ইশারা করলো আমাদের আগানোর জন্য।

আমি একটু অবাক হলাম গুণ্ডাটার বিশেষ ভাষা শুনে। নাফিসা ভাবীকে ছোকরাটা কোনও এক “পণ্ডিতের গাভী” বলে অভিহিত করলো। আবার বলেছে ভাবী নিজে থেকেই নাকি “পাল খেতে” এসেছে! গ্রামে থাকাকালে দেখতাম অন্য খামার থেকে ষাঁঢ় নিয়ে এসে খামারীরা নিজ খামারের গাভীগুলোর সাথে জুড়ে দেয়। একটা ষাঁঢ় দিয়েই খামারের সকল গাভীগুলোর যৌণসঙ্গম করায়, তাতে গাভীর পেটে বাছুর আসে। এই প্রক্রিয়াকে “পাল খাওয়ানো” বলে। হিন্দু গুণ্ডাটা আমার নাফিসা ভাবীকে গাভী বলে ডেকে একই শব্দ ব্যবহার করলো।

ভাবী আমাকে নিজে থেকে কিচ্ছু না জানালেও রাস্তার গুণ্ডার মুখ থেকে এখানে ওর আগমনের আসল উদ্দেশ্য আমি ধারণা করতে পারলাম।

বাইকগুলো সরে গেলে আমাদের রিক্সা চলতে আরম্ভ করলো। পাশ দিয়ে যাবার সময় গুণ্ডাটা হেঁঢ়ে গলায় চেঁচিয়ে বললো, “এবার কিন্তু তাগড়া ছেলেবাচ্চাই চাই! হিন্দু রাষ্ট্রের যোদ্ধা বালক তোমায় উপহার দিতে হবে গো, মুল্লী রাণী!”

কার উদ্দেশ্যে বললো জানি না, তবে তা শুনে আমার পাশে বসা নাফিসা ভাবী মুখ চেপে হেসে ফেললো।
 
পশুপতিনাথ মন্দিরের সামনে আমাদের নামিয়ে দিলো রিক্সাওয়ালা। গালে হাত বুলাতে বুলাতে কোনওমতে ভাড়াটা নিয়ে মাত্র তড়িঘড়ি করে পাড়া থেকে বেরিয়ে গেলো সে।

মন্দিরের ফটকে গেরুয়া বসন পরা একজন তরুণ দাঁড়িয়ে ছিলো। পরণের গেরুয়া কুর্তা আর ধুতি কাপড় দেখে মনে হয় মন্দিরের সেবায়েত। আমাদের দেখেই লোকটা এগিয়ে এসে দু’হাত জোড় করে নমস্কার করলো।

সেবায়েতঃ নমস্তে নাফিসাজী! আসতে কোনও অসুবিধা হয় নি তো?

আমি অবাক হয়ে গেলাম আমার বুরকাওয়ালী নাফিসা ভাবী ওর চেহারার পর্দাটা খুলে নিলো, আর হিন্দুটার দিকে তাকিয়ে হেসে সাবলীলভাবে করজোড় করে হিন্দু রীতিতে নমঃস্কার করলো।

নাফিসা ভাবীঃ নমস্তে, অমিতজী। না না, পথে কোনও তকলিফ হয় নি...

সেবায়েতঃ চলুন তাহলে, নাফিসাজী। পণ্ডিতজী আপনার জন্যই অপেক্ষা করছেন...

বলে সেবাইত আমার দিকে তাকিয়ে সন্দিহান হলো।

সেবায়েতঃ এটা কে?

নাফিসা ভাবীঃ এ আমার দেবর। পণ্ডিতজীর আশীর্বাদেই ওর নোকরীটা হয়েছে, তাই কৃতজ্ঞতা জানাতে এসেছে।

এ কী বললো ভাবী? আমার চাকরীটা পণ্ডিতের আশীর্বাদে হয়েছে মানে? আমার চাকরীর ব্যবস্থা তো করেছে বাব্বান কুমার। আর এই পণ্ডিতটাই বা কে? আমি বিভ্রান্ত।

সেবাইত তখন আশ্বস্ত হয়ে চলতে আরম্ভ করে। মন্দিরের ফটক খুলে আমরা তিনজনে ঢুকে পড়ি। সামনে প্রশস্ত চত্বর, অপর প্রান্তে বিশাল আলীশান একটা মন্দির।

চত্বর পেরিয়ে আমরা চলতে আরম্ভ করি। কৌতূহলবশতঃ পিছনে তাকিয়ে দেখি সামনের সড়কে কয়েকজন পথচারী আর দোকানী উৎসুক চোখে দেখছে, বুরকা পরিহিতা এক মুসলমান আওরত হিন্দু মন্দিরের দিকে যাচ্ছে। নাফিসা ভাবীকে দেখে তারা নিজেদের মধ্যে কানাঘুষা করছে।

তবে আমরা মন্দিরে ঢুকলাম না। মন্দিরটাকে পাশ কাটিয়ে আমাদের পেছনের অংশে নিয়ে যেতে লাগলো পূজারী।

মন্দিরের পেছনে একটা পুকুর। আর পুকুরের পাশে অনেকগুলো ঘরবাড়ী। বুঝলাম এসব বাড়ীঘরে মন্দিরের সেবায়েত, পূজারীরা বসবাস করে।

সবচেয়ে বড় আর শানদার একটা ঘরের সামনে এসে দাঁড়ালো সেবাইত। তারপর ঘুরে দাঁড়িয়ে আমাদের দেখে নিলো।

সেবায়েতঃ এই ম্লেচ্ছ পোষাকের আর কোনও প্রয়োজন নেই।

বলে সেবাইত দুই হাতে নাফিসা ভাবীর বুরকাটা খুলে নিতে লাগলো। ভাবীও হেসে সেবাইতকে সহায়তা করতে লাগলো নিজের বুরখা উন্মোচিত করতে।

বুরকা হঠানো হয়ে গেলে ওটা আমার হাতে ধরিয়ে দিলো পূজারী আর ভাবী মিলে। আজীব, আমাকে বুঝি ভাবী ওর বুরকা সামলাতে নিয়ে এসেছে?

নাফিসা ভাবীর পরণে এখন আকাশী রঙা স্লীভলেস কামিয-সালওয়ার। শালীন মাযহাবী লিবাসে আমার ভাবীকে লাগছিলো একদম রাজকণ্যার মতো। সেবাইত লোভী আর প্রশংসার চোখে ভাবীর বদন খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে লাগলো।
 
khali site e asi kikhukhon por por je na jani kon notun golpo elo ba update . nah dada ekgheyemi hocche na apni likhe jan.
tobe notun bou ke kintu ankora hote hobe ek dom
 
একদম ফাটাফাটি ভাইজান! কোনো একঘেয়েমি নেই, কোন বিরক্তি নেই। এক নিঃশ্বাসে পড়ে ফেলেছি। যা প্লট ফেঁদেছেন, লুল্লিটার আর রেহাই নেই আজ আমার!
 
শব্দ শুনে ঘরের দরজাটা খুলে গেলো, ভেতর থেকে একজন বয়স্ক হিন্দু পুরোহিত বেরিয়ে এলো। মাথায় টাক, মস্ত একখানা ভুঁড়ি। পরণে একটা কমলা রঙের ধুতি। গায়ে কোনও পোষাক নেই, বাম কাঁধে একখানা পৈতা ঝুলছে যা ডানদিকে নেমে মোটা রোমশ ভুঁড়ির ওপর দিয়ে চলে গেছে।

দেখামাত্র ঘৃণিত লোকটাকে আমি চিনে ফেললাম। পশুপতিনাথ মন্দিরের আচার্য্য, নাম পণ্ডিত হরি মহারাজ। প্রচণ্ড মুসলিম-বিদ্বেষী হিসাবে হরি পণ্ডিতের কুখ্যাতি আছে। হিন্দুসভাগুলোয় মুসলমানদের হেনস্থা করবার জন্য তার উসকানীমূলক ভাষণ প্রায়শঃই শোনা যায়। সম্প্রতি একাধিক মুসলিম বিরোধী হাঙ্গামায় এই কট্টর পুরোহিতের বিরুদ্ধে প্রত্যক্ষ মদদ-দানের অভিযোগ আছে। এছাড়া মুসলিমা নারীদের ফুসলিয়ে প্রেমের ফাঁদে ফেলে সনাতন ধর্মে ধর্মান্তরিত করবার জন্য হিন্দু যুবকদের উসকানীও দেয় এই কট্টর পণ্ডিত।

কিন্তু আমার পাপিষ্ঠা ভাবী এই উগ্র হিন্দুত্ববাদী নরপিশাচের কাছে কেনো এসেছে?

নাফিসা ভাবীকে দেখে হেসে দুই কদম এগিয়ে এলো পণ্ডিত হরিরাম।

পণ্ডিতঃ আরে আমার নাফিসা রাণী! তুই এলি এতোক্ষণে?

নাফিসা ভাবী দুই হাত জড়ো করে নমঃস্কার করে।

ভাবীঃ নমস্তে মহারাজ!

তারপর এগিয়ে গিয়ে ভাবী উবু হয়ে ঝুঁকে পড়ে পণ্ডিতের দু’হাতে পা ছুঁয়ে প্রণাম করে।

গায়র মাযহাবী তো বটেই, কোনও প্রাণীর সামনেই মাথানত করা আমাদের মুসলমানদের সাজে না। অথচ আমার পাকীযা ভাবী হিন্দুয়ানী রীতিতে নমঃস্কার তো করলোই, তারপর আবার হারামী হিন্দুটার সামনে নতমস্তকে পদছোঁয়াও করে ফেললো।

পণ্ডিত হরিরাম খুশি হয়ে হাসতে হাসতে নাফিসা ভাবীকে তুলে দাঁড় করিয়ে দুইহাতে জড়িয়ে নেয় ওর ফরসা বদনখানা।

নাফিসা ভাবী আমায় চোখাচোখি করে পণ্ডিতের পা ছুঁয়ে প্রণাম করতে ইশারা করলো। কিন্তু আমি নড়লাম না। এক মালাউনের সামনে মাথা ঝোঁকানোর কোনও ইচ্ছাই নেই।

ভাবীঃ পণ্ডিতজী, এ হলো আমার দেবর। আপনার অশেষ কৃপায় চাকরী পেয়ে গেছে, তাই আপনার প্রতি কৃতজ্ঞতা জানাতে এসেছে...

পণ্ডিত হরিরাম আমাকে তাচ্ছিল্যের দৃষ্টিতে অবজ্ঞা করলো, তারপর নাফিসা ভাবীর চিবুকটা তুলে ধরে ওর সুন্দর চেহারাটা দেখলো।

পণ্ডিতঃ কিগো রাণী, আমার গুরুদক্ষিণা দেবে না?

নাফিসা ভাবী হেসে বলেঃ পণ্ডিতজী, আপনার গুরুদক্ষিণা চুকানোর জন্যই ত‌ো দেবরের চাকরী পাকা হবার খবরটা শোনামাত্রই আমি আপনার কাছে ছুটে এসেছি...

শুনে হাহা করে পণ্ডিত হরি মহারাজ হাসে।

পণ্ডিতঃ সে কি রে অমিত? এই মাস্ত রসগুল্লাটার মোড়ক না খুলেই রেখে দিয়েছিস যে?!

সেবাইত অমিত তখন হেসে বলে।

সেবাইতঃ গুরুজী, আপনার ভোগের মাল... আপনার আগে আমি কি করে তাতে মুখ দিই? নিন তবে গুরুজী, আপনার রসেলা রসগুল্লাটাকে ঘরে নিয়ে মোড়ক খুলে সমস্ত রস চুষে চেটে খান...

আমার সুন্দরী ভাবী নাফিসা জাহান দেখতে লাস্যময়ী, তেমনি গায়ের রঙটাও ভীষণ ফর্সা। আর ফরসা মুসলমান লওণ্ডীয়াদেরকে কেলে হিন্দুরা ভীষণভাবে কামনা করে, তাই আমাদের বাঙালী গোরী মুসলিমা লড়কীদের কামুক হিন্দুরা আদর করে রসগুল্লা নামে ডাকে।

পণ্ডিতঃ এসো আমার রসগুল্লা রাণী! এবার তোমার শুদ্ধিকরণটা সেরে ফেলি...

পণ্ডিত হরিরাম মহারাজ আমার রসগুল্লা ভাবীজানের চওড়া পোঁদের ওপর থাবা রেখে পকাপক নাফিসার গাঁঢ় মুলে দিয়ে ওকে ঘরের ভেতর নিয়ে গেলো।

সেবাইতঃ গুরুজী, আপনার ভোজন সম্পূর্ণ হয়ে গেলে আমাদেরও সুযোগ দেবেন কিন্তু... এই মনোহরা রসগুল্লাটার সোয়াদ আমরা সেবায়েতরাও চেখে দেখতে চাই!

পণ্ডিতঃ চাখাবো রে চাখাবো। শ্রীরামজীর কৃপায় সময় হলেই তোদের সকলকে এই বাঙালী সফেদী রসগুল্লা আর রসেলা চমচমগুলো চাখতে দেবো...

পণ্ডিত হরিরাম “রাম রাম” বলে হাসতে হাসতে নাফিসা ভাবীকে ঘরে ঢুকিয়ে খিড়কী আটকে দেয়।

ভাবীর ছেড়ে যাওয়া বুরকাটা হাতে নিয়ে আমি বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকি... খানিক পরে ভেতর থেকে ভাবীজানের শীৎকার আর পণ্ডিতজীর গর্জন ভেসে আসতে থাকে...
 
ওফফ ,,, খুব সুন্দর,, ভালো লেগেছে
একদম ফাটাফাটি ভাইজান! কোনো একঘেয়েমি নেই, কোন বিরক্তি নেই। এক নিঃশ্বাসে পড়ে ফেলেছি। যা প্লট ফেঁদেছেন, লুল্লিটার আর রেহাই নেই আজ আমার!
ধন্যবাদ আপনাদের সবাইকে উৎসাহব্যঞ্জক মন্তব্যের জন্য। গল্পটি ভালো লাগছে দেখে সন্তুষ্টি বোধ করছি।

একটু চিন্তিত ছিলাম বাংলাদেশী মাযহাবী ইরোটিকা পাঠক গ্রহণ করবেন কিনা তা নিয়ে। এতোদিন কাশ্মীর, পাকিস্তান (এবং কাল্পনিক বিন্দাসপূর) নিয়ে অনেক মাযহাবী গল্প লিখেছি, তবে সেগুলো তো বহুদূরের দেশ। এবার ইন্টারফেথের চোদোনাভাইরাস ডিজিজ সরাসরি স্বদেশে হামলা করেছে... ;) যাকগে, প্রাথমিক রেসপন্স ভালোই পাওয়া যাচ্ছে। পাঠকদের আগ্রহ আছে বলে মনে হচ্ছে, ঠিক কি না?
khali site e asi kikhukhon por por je na jani kon notun golpo elo ba update . nah dada ekgheyemi hocche na apni likhe jan.
tobe notun bou ke kintu ankora hote hobe ek dom
এই ভয়েই আমি এই গল্প এতদিন পোস্ট করি নি। কাহিনী এখনো নতুন বউয়ের পর্যায়ে আগায় নি... :censored:
 
Back
Top