Hello there guest and welcome to InterfaithLovers - home of quality interfaith erotica!
To gain full access you must Register. Registration is free and it takes only a few moments to complete.
Already a member? Login here then!

আম্মি বনলো রাজনীতিবিদ - My Muslim mom becomes a Hindutva politician

oneSickPuppy

Storyteller
mm-politics.jpg

বিন্দাসপূর সিরিজ
আম্মি যেভাবে হিন্দু দলের রাজনীতিবিদ বনলো
ওয়ানসিকপাপী নিবেদিত মাযহাবী ইরোটিকা
সর্বসত্ব সংরক্ষিত, ওয়ানসিকপাপী (C) ২০২১
সকাল গড়িয়ে দুপুর আসি আসি করছে। রোদের তেজ ক্রমেই কড়া হচ্ছে। সড়কে পথচারী খুব একটা বেশি নেই। আমি হাঁটছি চুপিসাড়ে।

তবে উদ্দেশ্যহীনভাবে হাঁটা নয়। একজনের পিছু নিয়েছি।

সে হলো আমার আম্মিজান। ফওজীয়া শেয়খ... উরফ ফওজীয়া জালাল।

আপাদমস্তক কালো বুরকা পরে গটগট করে আম্মি হেঁটে চলেছে। ওর পিছুপিছু একটু দূরত্ব বজায় রেখে আমি আগাচ্ছি। আম্মি জানে না আমি ওর পিছা করছি। বেটা ওর পিছে আসছে বুঝতে পারলে বেচারী লজ্জায় আর আগাতো না।

কারণ আম্মিজানের গন্তব্য পশুপতিনাথ মন্দির।

চমকে উঠলেন তো? ঠিকই শুনেছেন, কট্টর ও উগ্র সাম্প্রদায়িক হিন্দুদের ঘাঁটি পশুপতিনাথ মন্দিরেই চলেছে বুরকানশীনা মুসলমান খাতুনা ফওজীয়া।

আমার আম্মিজানের মত একজন পাঁচওয়াক্তী নামাযী, আলীমা, পর্দাদার বেগম এমন খতরনাক এলাকায় কেন যাচ্ছে তা জানতে প্রবল কৌতূহল হচ্ছে, তাই না?

আমার কৌতূহলও ঠিক সেটাই। আর তাই না জানিয়ে আম্মি যখন আজ সকালবেলায় ঘর থেকে বেরিয়ে গেলো, ওর পিছু পিছু আমিও চুপিসাড়ে বেরিয়েছিলাম। তার আগেরদিন কামওয়ালী বাঈয়ের সাথে মায়ের কথোপকথন কানে এসেছিলো, তখনই জেনেছিলাম আম্মিজান আজ পশুপতিনাথ মন্দিরে যাবে।

হিন্দু অধ্যুষিত এলাকাটা যেকোনও মুসলমানের জন্য ভয়ানক। মরণাপন্ন অবস্থা হলেও কোনও মুসলিম এখানে ভুলেও প্রবেশ করে না। অথচ বিপরিণীতা মাযহাবী যুবতী ফওজীয়া কালো বুরকায় আচ্ছাদিত হয়ে চলেছে কোনও ভয়ডর ছাড়াই।

খতরনাক হিন্দু এলাকা হলেও নিজের আম্মিকে তো আর একা ছেড়ে দিতে পারি না। তাই মাথা নীচু করে আড়ালে থেকে আমি ঝুঁকিপূর্ণ পাড়াটায় প্রবেশ করলাম।

খানিকটা হাঁটতেই মন্দিরটা চলে এলো। বিরাট এলাকা জুড়ে মন্দির। চারিদিকে উঁচু পাঁচিল ঘেরা। উঁচু আর মোটা লোহার ফটক দিয়ে প্রবেশদ্বার সুরক্ষিত।

এক মূহুর্ত মন্দিরের ফটকের সামনে দাঁড়িয়ে কি যেন ভাবলো আম্মি, তারপর লোহার গেট খুলে ভেতরে প্রবেশ করতে লাগলো।

আমি সড়কের উল্টোপাশে দাঁড়িয়ে পড়লাম। মন্দিরে ঢোকা উচিৎ হবে কিনা ভাবছিলাম।
 
Last edited:
লোহার ফটক পেরিয়ে পা ফেলতে না ফেলতেই একজন হিন্দু যুবক এসে আম্মির পথ আটকে দাঁড়ালো। লোকটার পরণে গেরুয়া ফতুয়া, সাদা ধুতি আর কপালে অংকিত চন্দনের পূজার রেখা। সম্ভবতঃ মন্দিরের সেবায়েত হবে।

সেবায়েতঃ কি চাই?

আম্মিঃ পণ্ডিতজীর সাথে বিশেষ দরকার ছিলো।

সেবায়েত আম্মিকে প্রবেশ করতে দিতে রাজী না। আম্মিও নাছোড়বান্দার মতো অনুনয় বিনয় করতে লাগলো। আর সেবায়েতটাও উচ্চ স্বরে পাল্টা তর্ক করতে লাগলো।

খানিক বাদে হট্টগোল শুনে মন্দির থেকে বেরিয়ে এলো মধ্যবয়স্ক প্রধান পূজারী।

তাকে দেখেই সেবায়েত ও আম্মি চুপ হয়ে গেলো। আর আমি চমকে গেলাম।

পূজারীর নাম পণ্ডিত হরি মহারাজ। কট্টর ও উগ্র হিন্দুত্ববাদী পূজারীর ব্যাপক প্রভাব আছে, সকলে তাকে সমঝে চলে। প্রচণ্ড মুসলিম বিদ্বেষী হিসেবে এই পণ্ডিত কুখ্যাত। সাম্প্রতিক সংঘটিত ছোটোখাটো একাধিক দাঙ্গায় উস্কানী দেবার অভিযোগ আছে এই পূজারীর বিরুদ্ধে। মুসলমানদের হেনস্থা করাই বুঝি এই পণ্ডিতের ধ্যানজ্ঞান। পশুপতিনাথ মন্দিরের পূজারী ছাড়াও পণ্ডিত হরি মহারাজের আরেকটা রাজনৈতিক পরিচয় আছে - উগ্রবাদী সংস্থা হিন্দু স্বয়ংসেবক সঙ্ঘ তথা HSS-এর স্থানীয় শাখার প্রধান বিধায়ক লোকটা।

বুরকাওয়ালী এক মুসলিমাকে ফটকে দেখেই খেঁকিয়ে উঠলো মুসলিম বিদ্বেষী পূজারী।

পণ্ডিতঃ রাম রাম! আরে একী! ওটা আতংকবাদী নাকি?! এক্ষুণি ওটাকে বিদায় করে দে!

আম্মি তখন বুরকার পরদা হঠিয়ে দেয়, নিজের মুখড়াটা অনাবৃত করে ফ্যাকাসে হাসি হাসে।

কালো নিকাবের ফ্রেমের মধ্যে ফরসা সুন্দরী চেহারাটা দেখেই বিমুগ্ধ হয়ে যায় পণ্ডিত আর সেবায়েত, বেশ কিছুক্ষণ তাকিয়ে থাকে ফওজীয়া জেলালের মুখের দিকে। এক গোরী পাকীযা সুন্দরী তার কাছে এসেছে দেখে পণ্ডিতের চোখ বড়ো বড়ো হয়ে ওঠে, পূজারীর দৃষ্টিতে লালসার চিহ্ন জাগ্রত হয়। মত পাল্টে ফেলে নতুন নির্দেশ দেয় সেবায়েতকে।

পণ্ডিতঃ আরে না না, থাক। মুল্লীটাকে বিদায় করবার দরকার নেই। বরং ভালো করে তল্লাশী নে! বুরকার আড়ালে বোমাটোমা লুকিয়ে রেখেছে কিনা খুঁজে দেখ!

সুরক্ষা তল্লাশী না ছাই, আসলে পাকীযার বস্ত্রহরণের অজুহাত। আজকাল হিন্দু গুণ্ডাদের বড্ডো বাড় বেড়েছে, রাস্তাঘাটে বুরকা বা হিযাব করা পর্দানশীনা মাযহাবী খাতুনা দেখলেই আমাদের মুসলমান লওণ্ডীয়াদের বুরকা-হেযাব উন্মোচন করতে ব্যস্ত হয়ে পড়ে। মুল্লীদের নাঙ্গী করবার উসকানী আর দুঃসাহস তারা কোথা থেকে পায় তা আজ পরিষ্কার হলো।

সেবায়েত স্যোৎসাহে আম্মির বুরকা ধরে টানাটানি করতে আরম্ভ করে। আম্মির জন্য নতুন কিছু নয়, এর আগেও একাধিকবার সড়কে, বাজারে উগ্র হিন্দু সন্ত্রাসীরা ওর গায়ে বুরকা দেখে আধানাঙ্গী করেছিলো। তাই বিনাবাক্যব্যয়ে সেবায়েতকে আম্মিও সহায়তা করতে থাকে ওর বুরকা খোলার কাজে।

রাস্তার অপর পাশে দাঁড়িয়ে আমি দেখলাম সেবায়েত আমার আম্মিজানের কালো বুরকাটা ওর গতর থেকে ছাড়িয়ে নিলো।
 
উগ্র হিন্দুত্ববাদী নেতার মন্দিরে এসেছে, তাই আজ আম্মিজানের সাজসজ্জা একটু উগ্রই হয়ে গেছে বোধহয়। আম্মির পরণে একটা হালকা গোলাপী রঙের স্লীভলেস কামিয আর সাদা সালওয়ার। হাতাবিহীন বগলকাটা কামিযে আম্মির ফরসা সুডৌল বাহুজোড়া উন্মোচিত। তারওপর লোকাট কামিযের ওপর দিয়ে সফেদী ভরাট স্তনযুগলের সুগভীর খাঁজটা স্পষ্ট দেখা যাচ্ছে। বুরকা পড়েছে বলে ওড়না ছিলো না, অথবা ছেনালীপনা করে স্বেচ্ছায় দুপাট্টা রাখে নি বুকের ওপর। বড়বড় ঢাউস সাইযী পেঁপের মতো বেঢপ আকারে ফুলে আছে ফওজীয়া জেলালের দুদুদু’টো।

বুরকার আড়ালে কোনও ছোটোখাটো বোমাটোমা লুকানো ছিলো না। বরং আম্মিজানের পেল্লায় আকারের সফেদী জোড়া এ্যাটমবোমায় ঘায়েল হয় পণ্ডিত আর সেবায়েত।

ফওজীয়া জেলালের খাড়াখাড়া জালালী চুচিজোড়া দেখে পূজারী হরি মহারাজের লুলোয় জল ঝরতে আরম্ভ করে। দুধওয়ালী মাযহাবী ছেনালটাকে হাতছানি দিয়ে কাছে আসতে নির্দেশ দেয় পণ্ডিত।

মুখে বিজয়ীনির হাসি ফুটিয়ে আম্মি এগিয়ে যায় মন্দিরের দিকে। টাইটফিটিং কামিযে ওর উদ্ধত, ওজনদার মাযহাবী পেঁপেজোড়া লারেলাপ্পা দুলতে থাকে, আর মন্দিরের পূজারী ও সেবায়েত লোভী দৃষ্টিতে সে দৃশ্য লেহন-ভোগ করতে থাকে।

মন্দিরের সিঁড়ির কাছে পৌঁছতেই হাত তুলে থামায় পণ্ডিত হরি মহারাজ। পা থেকে মাথার চুল অব্ধি নোংরা দৃষ্টি দিয়ে লাস্যময়ী গোরী মুল্লী সারাটা বদন লেহন করে নেয়।

আম্মিঃ আদাব পণ্ডিতজী।

পণ্ডিতঃ উঁহু... অভিবাদনের এক সর্বোত্তম পদ্ধতি আছে...

বলে আম্মির পেলব হাতজোড়া এই অজুহাতে দুইহাতে ধরে মুঠিবদ্ধ করে নেয় পূজারী, তারপর ওর মেহেন্দী রাঙা হাতযুগল একত্রিত করে নমস্কারের ভঙিমা করায়।

কট্টর পূজারীর অভিলাষ আম্মি বুঝে নেয়।

আম্মিঃ নমস্তে পণ্ডিতজী..

পাকীযা মুসলিমার মুখে হিন্দুয়ানী অভিবাদন শুনে তৃপ্তির হাসি হাসে পূজারী।

পণ্ডিতঃ রাম রাম।

আম্মিঃ পণ্ডিতজী, আপনার কাছে একটা বিশেষ প্রয়োজনে এসেছি... আমার বিশ্বাস, শুধু আপনিই পারবেন আমার সমস্ত খায়েশ আর জরুরতগুলো পূরণ করতে...

পণ্ডিতঃ হাঁ হাঁ, তোমার মতন অনেক পাকীযা আওরত তো কামনা আর চাহিদা মেটাতে হরদম আমার কাছে আসে। আর আমিও খুব আয়েশ করে তোমার মতো মুল্লীদের সকল খায়েশ চুকিয়ে দেই! তা এখানেই খুল্লামখুল্লা খায়েশ পূরণ করবে? চলো, ঘরে তুলে নিয়ে যাই তোমাকে, ওখানে গিয়ে তোমার খায়েশ আর চাহিদাগুলোর কথা শুনি...

হাত ধরে আম্মিকে মন্দিরের কার্য্যকর্তাদের দপ্তরে নিয়ে যায়। সেবায়েতটাও ফটক থেকে চলে যায়।

কট্টর হিন্দুত্ববাদী, মুসলমান বিদ্বেষী সাম্প্রদায়িক ধর্মগুরুর সাথে হাত ধরে পাঁচওয়াক্তী নামাযী, পর্দানশীনা খাতুনা ফওজীয়া জেলাল চলতে লাগলো তার ডেরায়।

আর আমি ভাবছিলাম মন্দিরে ঢোকা উচিৎ হবে কিনা? একজন মুসলমান ছেলের পক্ষে এই মন্দির বড়ই কুখ্যাত জায়গা। কিছুদিন আগে ভুল করে এক পিপাসার্ত মুসলিম বালক পানি পান করতে এই মন্দিরে ঢুকেছিলো। আর তাকে দেখেই সেবায়েত ও হিন্দু গুণ্ডারা বেদম পিটুনী দিয়ে জখম করে দিয়েছিলো। অতএব এই মন্দিরে প্রবেশ করবার চিন্তাও হারাম।

তবুও, নিজের মা বলে কথা। মুসলিম-পেটুয়া হারামী হিন্দু পূজারী আমার পাকীযা মুসলিমা আম্মিজানকে তার ডেরায় তুলে নিয়ে গেছে। আওলাদ হিসাবে জন্মদাত্রীর খেয়াল রাখা আমার দায়িত্ব।

আর তাই সাহস করে দেয়াল টপকে আমি মন্দিরের প্রাঙ্গনে প্রবেশ করলাম। মূল ফটক এড়িয়ে গেলাম কারণ লোহার দরোজা খুলতে গেলে শব্দ হবে, আর সেবায়েতের নজরে পড়ে যাবো। যাকগে, কাজটা খুব একটা কঠিন হলো না। পাঁচিলের পাশেই একখানা বটগাছ ছিলো, তার একাধিক ডালপালা দেয়ালের ওপর দিয়ে ওপাশে চলে গেছে। গাছের ডালে চড়ে আমি সন্তর্পনে পাঁচিল টপকে পশুপতিনাথ মন্দিরের চত্বরে নেমে পড়লাম। আর ভয়ে দুরু দুরু বুকে এগুতে লাগলাম মন্দিরের পেছনে যেদিকে পণ্ডিত হরি মহারাজ আমার মা ফওজিয়াকে নিয়ে গেছে।
 
Last edited:
আপনি নিশ্চয়ই প্রবল কৌতূহলে জর্জরিত হচ্ছেন এই ভেবে আমার মা ফওজীয়ার মতো পাকীযা পর্দাদার খাতুন কি উদ্দেশ্যে এমন উগ্র মুসলিমবিদ্বেষী কট্টর হিন্দু পুরোহিতের সাথে মোলাকাৎ করতে গিয়েছে?

মাসলা হলো - তিন ত্বালাক।

রহস্যময় ঠেকছে তো?

তাহলে শুরু থেকে খোলাসা করি।

কষ্টের ব্যাপারে আপনারা তো ওয়াকেবহাল আছেন, কট্টর হিন্দুত্ববাদী নেতা সুরেন্দর গোদীর পার্টী আমাদের রাজ্যের নির্বাচনে জেতার পর থেকে বিন্দাসপূরে মুসলিমরা ক্রমেই কোনঠাসা হয়ে পড়েছে। রাজনীতি, ব্যবসাবাণিজ্য, শিক্ষা সংস্কৃতি সর্বত্র হিন্দুদের আধিপত্য জালের মতো বিস্তৃত হয়ে পড়েছে। আর ক্রমেই মুসলমানরা নিজ এলাকায় হীনবীর্য্য ও নাকামিয়াব হয়ে পড়ছে।

আমার আব্বাজান ফরিদ শেয়খের কাপড়ের দোকানে গত কয়েকবছর যাবৎ ধারাবাহিকভাবে লোকসান দিয়ে যাচ্ছিলো। সে কারণে আব্বাজানের মনমেজাজ ইদানীং তিতিবিরক্ত হয়ে থাকে। হিন্দুদের দু’চোখে দেখতে পারে না আব্বা, কারণ মালাউন ব্যবসায়ীরা আব্বার বুরকা-হেজাব সহ শরীয়তী শালীন লিবাসের ব্যবসায় ধ্বস নামিয়েছে। আমাদের মুসলিমা আওরতদের চটকদার ও অশালীন হিন্দুয়ানী পোষাকে প্রলুব্ধ করে নারীদের চরিত্রস্থলন করাচ্ছে, আর সেই সাথে আব্বার মতো মাযহাবী লিবাসের কারবারীদের লোকসান করিয়ে বাজার থেকে বের করে দেবার জোগাড় করেছে।

আব্বাজান সবসময়ই বলে, সব নষ্টের গোড়া হলো মহামন্ত্রী সুরেন্দর গোদী। নালায়েক গোদী ক্ষমতা দখল করবার পর থেকেই মুসলমানদের সমস্ত কিছু কেড়ে নিচ্ছে হিন্দুরা।

তাই আব্বাজানের ভীষণ রাগ গোদীজীর ওপর। তার চেহারা তো দূরের কথা, নামটা শুনলে মাত্র তেলেবেগুনে ফুঁসে ওঠে আব্বাজান।

আর এই কঠিন পরিস্থিতিতে আমার আম্মি ফওজীয়া শেয়খ-এর বোকামীর কারণে আমাদের বাপ-মা-ছেলের ছোট্ট সংসারখানা ভেঙ্গে গেলো।

আব্বাজান গোদীজীকে বিন্দুমাত্র সহ্য করতে না পারলেও আমার আম্মিজান কিন্তু কট্টর হিন্দুত্ববাদী নেতা মহামন্ত্রী গোদীজী একনিষ্ঠ ভক্ত। আর গোদীজীর ভক্ত হবার কারণে তার উগ্র সাম্প্রদায়িক দল বিন্দাসপূর জনতা পার্টী তথা বিজপারও সমর্থক আমার আম্মিজান।

আমার মা নামাযী মাযহাবী আওরত, পর্দানশীনা আম্মি নিয়মিত জাকাত সাদক্বা করে। তারপরেও ওর মতো পাকীযা খাতুন এক কট্টর সাম্প্রদায়িক হিন্দু নেতা ও তার মুসলিম-বিদ্বেষী দলের ভক্ত হয়েছে, তার কারণও আছে।

কারণ, মুসলমান সম্প্রদায়ের অনিষ্ট করবার উদ্দেশ্য থাকলেও আমাদের মুসলিমা নারীদের নিয়ে মহামন্ত্রী গোদীজীর অনেক পরিকল্পনা আছে যেগুলো জবরদস্তিমূলক বাস্তবায়ন করা হচ্ছে। যুগ যুগ ধরে আমাদের সম্প্রদায়ের মুসলিমা বালিকারা মাদ্রাসায় দ্বীনি আলেম হাসিল করে আলীমা হবার গৌরব করে আসছিলো। অথচ বর্তমানে, গোদীজীর বিজপা আইন করে তাদের মাদ্রাসা থেকে বের করে বেহায়াপনা ও বিজাতীয় শিক্ষায় কলুষিত করছে। বেটী বাঁচাও, বেটী পড়াও কর্মসূচীর আওতায় আধুনিক সহশিক্ষার নামে সনাতনী ছাত্রদের সাথে কচি কচি পাকীযা লওণ্ডীয়াদের একই কামরায় পাঠদানের নাম করে আমাদের কিশোরী-তরুণীদের মাযহাবী মানসে দূর্নীতির বীজ বপন করাচ্ছে।

আমাদের রক্ষণশীল সম্প্রদায়ে মহিলাদের মহলবন্দী হয়ে থাকাই নিয়ম ছিলো। শোওহরের থালি ভরে খানা পাক করা, বিছানা উষ্ণ রাখা আর সন্তান পালন করাই মুসলমান রমণীদের কাজ ছিলো। কিন্তু গোদীজীর সরকার এখন মুসলিমাদের ঘর থেকে বের করে আনার জন্য ব্যাপক কর্মসূচী চালাচ্ছে। হিন্দু মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোতে মুসলিমা নারীদের নিয়োগ দেয়া হচ্ছে ঢালাওভাবে। শিক্ষাগত যোগ্যতা যাই হোক না কেন, দেখতে ও শারীরিকভাবে আকর্ষণীয়া হলেই মুসলিমা রমণীকে চাকরীতে নিয়ে নিচ্ছে হিন্দু মালিকেরা। তবে কিছু নিয়মকানুন মানতে হয়, চাকরীতে মুসলিমাদের শরীয়তী লিবাস পরিধান করা বারণ। তার বদলে মুসলমান আওরতদের জন্য সরকারীভাবে হিন্দুয়ানী পোষাকরীতি নির্ধারণ করে দেয়া হয়েছে। সরকারী আদেশবলে মুসলমান রমণীরা পেট-নাভী দেখানো শাড়ী পরে, সাথে বগলকাটা কাঁচুলী পরে বাহু ও স্তনবিভাজিকা উন্মোচিত করে গায়র-মাহরাম ও গায়র-মাযহাবী মরদ সহকর্মীদের সাথে চাকরীতে যায়। মুসলিমা কর্মীদের ওপর নির্দেশ আছে সবসময় সেজেগুজে থাকতে হবে, তাই আজকাল মুসলমান খানদানের বিবিরা আপন শোওহরের জন্য না সাজলেও ঠিকই কড়া মেকআপ, লিপস্টিক মেখে হিন্দু মনিব ও সহকর্মীদের মনোরঞ্জনে ব্যস্ত থাকে।

যাকগে, মুসলমান পরিবারে ফাটল ধরানোর জন্য গোদীজীর কুটিল ষড়যন্ত্রের ফলে মুসলিমা রমণীরা স্বাবলম্বী হচ্ছে, আত্মনির্ভর হচ্ছে। আর মুসলিম সমাজে সনাতনীদের কারণে ব্যাপক পরিবর্তন দেখে আমার আম্মিজানের মতো সরলমতী ঘরেলু আওরতরা গোদীজী ও তার হিন্দুত্ববাদী দল বিজপার প্রতি অনুকূল ধারণা পোষণ করে।
 
যেদিনকার ঘটনা সেদিন আব্বাজানের এক ব্যবসায়িক বৈঠকে যাবার কথা ছিলো। আব্বার দামী রেশমের কুর্তাখানা বের করে ইস্ত্রি করে দিচ্ছিলো আম্মিজান।

আর সেদিনই রেডিওতে বাজছিলো মহামন্ত্রী সুরেন্দর গোদীজীর ভাষণ। গোদীজী ভাষণে তার দল বিজপা মুসলমান আওরতদের জন্য কি কি উন্নতিমূলক পদক্ষেপ নিয়েছে তার ফিরিস্তি বয়ান করছিলেন। আর মনোযোগ দিয়ে তা শুনতে গিয়েই বিপত্তিটা করে ফেললো আম্মিজান।

বেখেয়ালে গরম ইস্ত্রিখানা কাপড়ের ওপর রেখে একমনে গোদীজীর ভাষণ শুনতে শুনতে কোথায় হারিয়ে গেছিলো আমার আম্মি।

পোড়া গন্ধ পেয়ে কামরায় ঢুকে আব্বাজান দেখে তার সাধের কুর্তাখানার পিঠের অংশ পুড়ে কয়লা হয়ে গেছে। তারওপর তার বিবি এমন এক নালায়েক মালাউনের বক্তব্য শুনে মোহিত হয়ে আছে যাকে আব্বা একদমই সহ্য করতে পারে না।

ব্যবসায় লালবাত্তির কারণে আব্বার মাথা ঈদানীং গরম হয়েই থাকে। এবার তো বারুদের আগুন দেয়া হলো। প্রচণ্ড ক্রুদ্ধ হয়ে বিবিকে যা তা বলে গালাগালি করলো আব্বা। কূর্তা পোড়ানোর দোষে বেচারী আম্মিজানকে পায়ের চপ্পল খুলে পেটালো আব্বাজান। তাতেও তার ক্রোধ প্রশমিত হলো না। রাগের মাথায় হিতাহিত জ্ঞান শূন্য হয়ে আব্বার মুখ থেকে আচমকা বের হয়ে গেলো...

ত্বালাক!

ত্বালাক!!

ত্বালাক!!!

হঠাৎ এক মুহূর্তের ব্যবধানে ফরিদ শেয়খ ও তার বিবি ফওজীয়া শেয়খ-এর সংসার তছনছ হয়ে পড়লো। আম্মিজান বেচারী কাঁদতে কাঁদতে মহল থেকে বেরিয়ে গেলো।

পরদিন মাথা ঠাণ্ডা হলে আব্বাজান তার ভুল বুঝতে পারলো। কিন্তু ত্বালাক তো দিয়েই ফেলেছে বিবিকে। সুন্দরী বিবিকে পুনরায় ঘরে তুলতে গেলে কিছু রীতিনীতি পালন করতে হবে।

বিবিজান ফওজীয়াকে অন্য মরদের বিছানায় দিতে হবে। পরপুরুষের সাথে ত্বালাকী বিবির হালালা নিকা করাতে হবে, সেই পুরুষ তার বিবিকে যৌণসম্ভোগ করবে, তারপর পুনরায় ত্বালাক দিলে তবেই না বিবি পুনরায় নিকাহযোগ্যা হবে।

ফওজীয়া শেয়খের মতো লাস্যময়ী সুন্দরী লওণ্ডীয়াকে হালালা করবার জন্য পাড়ায় তোলপাড় পড়ে গেলো। আমাদের পাড়ার ষাটোর্ধ্ব মৌলভী সাহেব আম্মিজানকে তৃতীয় নিকাহ করবার প্রস্তাব পাঠালেন। আর আমার আব্বার বড় ভাই রহিম চাচাও আমার সুন্দরী আম্মিকে হালালা করবার প্রস্তাব দিলো। এমনকী আমার একজন দূরসম্পর্কের চাচাতো ভাই রেহানও বয়সে বড়ো আমার আম্মিজানকে হালালা করবার জন্য প্রস্তাব দিলো। আর আব্বাজানের একাধিক বন্ধুও আম্মিকে হালালা করে দ্বিতীয় বা তৃতীয় বিবি বানানোর প্রস্তাব দিলো। মোদ্দা কথা, হালালার অজুহাতে আমার আম্মিজানের রসেলা জওয়ানীর মধু চাখবার জন্য আমাদের পাড়াপ্রতিবেশীদের মধ্যে কাড়াকাড়ি পড়ে গেলো। নিকা করতে ইচ্ছুক বিভিন্ন ঘর থেকে আমার আম্মিজানের ঘরে প্রচুর তোহফা, খানাদানা আসতে লাগলো।

আর যাকে ঘিরে এতো আয়োজন উৎসাহ, এসব দেখে সেই ভীষণ ক্ষুব্ধ হয়ে পড়লো। আম্মি জীদ ধরে হালালা নিকায় বসতে অস্বীকৃতি জানালো। সকলের প্রস্তাব প্রত্যাখ্যান করলো। উপঢৌকন, তোহফাগুলো সব ফেরত পাঠিয়ে দিলো।

আব্বাজানের মাথায় তো আকাশ ভেঙ্গে পড়লো। সুন্দরী, দ্বীনদার, পাকীযা বিবিটাকে মুহূর্তের ভুলের কারণে চিরতরে খোয়াতে হলো।

এতোদিনের সংসার ধ্বংস করবার জন্য আব্বার প্রতি প্রবল ক্ষোভ ছিলো আম্মির। তাই আব্বাজানকে শাস্তির মাশুল দেবার জন্য হালালা ও পুনরায় নিকায় আপত্তি জানালো আম্মি। আর নিজের নামটিও ফওজীয়া শেয়খ থেকে পাল্টে ফওজীয়া জেলাল করে নিলো, যেটা ওর বিবাহপূর্ব নাম ছিলো।

আর আম্মির সেই ক্ষোভের আগুনে ঘি ঢাললো গোদীজীর “বেটী বাঁচাও” কর্মসূচী। ত্বালাকী পাকীযা সুন্দরী শোওহরের মহল থেকে বিতাড়িত হয়েছে, এ খবর বেপাড়ায় চাউর হতে সময় লাগলো না। অচিরেই একাধিক হিন্দু মালিকানাধীন প্রতিষ্ঠান থেকে চাকরীর প্রস্তাব আসতে লাগলো আম্মির কাছে।

সেগুলো থেকে বেছে একটা প্রতিষ্ঠানে চাকরী নিয়ে নিলো আম্মি। মায়ের সাথে আমিও একটা ছোট্ট বাসা নিয়ে থাকতে লাগলাম।

চাকরী করতে থাকলেও আম্মির মনে অন্য চিন্তা। ও রাজনীতিতে আসতে চায়। তিন ত্বালাকের অভিশাপ থেকে মুসলিম রমণীদের মুক্ত করবার জন্য ওর দৃঢ় ইচ্ছা। যে প্রাচীন রীতির কারণে ওর ঘর ভেঙেছে, সেই তিন ত্বালাক প্রথা আইন করে বাতিল করতে হবে।

আর সেটা করতে গেলে ফওজীয়া জেলালকে যোগ দিতে হবে গোদীজীর বিন্দাসপূর জনতা পার্টী তথা বিজপাতে।

আম্মির প্রিয় নেতা গোদীজীর কট্টর হিন্দুত্ববাদী দল বিজপা এখন শাসনযন্ত্রে। মুসলিমাদের তিন ত্বালাকের অভিশাপ থেকে হেফাজত করতে বিজপাই সবচেয়ে মোক্ষম দল। বিজপা একটি কট্টর হিন্দুত্ববাদী সংগঠন, মুসলমানদের দমন করে হিন্দুত্ববাদ প্রতিষ্ঠা করাই এদের একমাত্র উদ্দেশ্য। তিন ত্বালাক বাতিলের অজুহাতে মুসলমান সম্প্রদায়কে লাঞ্ছিত করবার সুযোগটা মোটেও বিজপা হাতছাড়া করবে না এটা জানা কথা।

কিন্তু বিজপা তো উগ্র হিন্দুত্বের ধারক একটি সংগঠন, তাদের নেতাকর্মীরা সকলেই কট্টর সংস্কারী হিন্দু। ফওজীয়ার মত ত্বালাকপ্রাপ্তা নারী, নিঃসঙ্গা মুসলমান আওরতকে বিজপার হিন্দু নেতারা কি গ্রহণ করে নেবে? কিভাবে বিজপায় ওর মতো ত্বালাকী পাকীযা যোগদান করতে পারে তার জন্য আম্মি একাধিক হিন্দুর সাথে আলোচনা করতে লাগলো।

পথ বাতলে দিলো কামওয়ালী বাই অরুণা। জাতে হিন্দু হলেও অরুণা মুসলিম পাড়ায় কাজ করে।

অরুণা বাঈ-ই বুদ্ধি বাতলে দিলো, পশুপতিনাথ মন্দিরের আচার্য্য পণ্ডিত হরি মহারাজের শরণাপন্ন হতে। পণ্ডিতজী বিজপা-র আদর্শিক সংগঠন হিন্দু স্বয়ংসেবক সঙ্ঘ তথা HSS-এর প্রভাবশালী নেতা। তাই হিন্দু সম্প্রদায়ে এবং হিন্দুত্ব রাজনীতিতে পণ্ডিতজীর ব্যাপক প্রভাব আছে। পণ্ডিতজীকে সন্তুষ্ট, আর তৃপ্ত করতে পারলে তিনিই আম্মিকে সরাসরি গোদীজীর দফতর পর্যন্ত পৌঁছিয়ে দেবেন। পণ্ডিতজীর আশীর্বাদ থাকলে আম্মিজান বিজপা-য় বড়ো একখানা পদ পেয়ে যাবে। শুধু শর্ত হলো একটাই - ফওজীয়াকে পণ্ডিতজী সহ বিজপার উচ্চ পর্যায়ের নেতাদের নিজের রূপেগুণে মোহিত করতে হবে।

এ শুনে আম্মিও পণ্ডিতজীর সাথে মোলাকাৎ করবার ইচ্ছা প্রকাশ করলো।

অরুণা বাঈয়ের স্বামী রামলাল বিজপা-র মাঠ পর্যায়ের কর্মী। অকর্মার ধাড়ী রামলাল বউয়ের কামাই ছিনিয়ে নিয়ে নেশা করে। তবে তার বউয়ের মালকিন ফওজীয়ার মতো পাকীযা সুন্দরী স্বেচ্ছায় হিন্দু পূজারীর সাথে মিলিত হতে চায় শুনে সে গা ঝাড়া দিয়ে উঠলো। বিজপার নেতাদের মাধ্যমে দু’দিন বাদেই পশুপতিনাথ মন্দিরে পণ্ডিত হরি মহারাজের সাথে ফওজীয়া জেলালের মোলাকাতের ব্যবস্থা পাকা করে ফেললো রামলাল।

চায়ের কাপ ফেরত দিতে কামরা থেকে বেরিয়ে আম্মি ও অরুণা বাঈয়ের কথোপকথন থেকে আমি জানতে পারি যে আগামীকালই ও পণ্ডিতজীর সাথে দেখা করতে মন্দিরে যাবে।

এবার বুঝতে পারলেন তো, পাকীযা মুসলিমা কি কারণে কট্টর হিন্দু পূজারীর দারস্থ হয়েছে?
 
ভাই লিঙ্ক পাইয়া গেছি।🤤👌👌 বেপার টা বুঝলে কাম হইয়া যাইতো.Thanks ভাই
 
দাদা , গল্পটা লেখুন । অসাধারন প্লট মাঠে মারা যেতে দিবেন না ।
@rahulavijit দাদা অবশ্যই লিখবো। এ মূহুর্তে ব্যস্ত আছি বড্ডো, একটা জরুরী ডেডলাইনের চক্করে পড়েছি। উইকেণ্ডে রোববার নাগাদ ফ্রী হতে পারি।
 
@rahulavijit দাদা অবশ্যই লিখবো। এ মূহুর্তে ব্যস্ত আছি বড্ডো, একটা জরুরী ডেডলাইনের চক্করে পড়েছি। উইকেণ্ডে রোববার নাগাদ ফ্রী হতে পারি।
একটা জম্পেশ চোদাচুদি আশা করছি।
 
ভাই চুদাচুদি কী শেষ হইলো। বলেন কিছু।জাতি জানতে চায়
 
পাঁচিলের ওপারে একটা বিস্তৃত মাঠ। বেশ কিছু নারিকেল আর সুপারী গাছ, আর অনেক ঝোপঝাড়। খুব একটা পরিচর্যা করা হয় না বোঝাই যাচ্ছে, অযতনে বেড়ে উঠেছে ঝোপঝাড়গুলো। তাতে অবশ্য আমার সুবিধাই হলো। ঝোপড়া আর গাছগাছালীর আড়ালে লুকিয়ে এগুতে লাগলাম।

মন্দির ভবনের পেছন দিকে আমার আম্মিজান ফওজিয়া জেলালকের হাতে হাত ধরে নিয়ে গেছে, আমি সেদিকেই এগিয়ে গেলাম।

খানিকটা আগাতেই দেখি জঙ্গলা এলাকা শেষ। সামনে ছোট্ট ফাঁকা এলাকা জুড়ে একটা উঠান, আর তার ওপাশে দোচালা একটা বাড়ী, তাতে সারি বেঁধে বেশ কয়েক খানা ঘর। প্রতি কামরার সামনে বারান্দা, আর ঘরগুলো সব একই নকশার। বুঝলাম এগুলো মন্দিরের সেবায়েত পুরোহিতদের বাসস্থান। তবে তাদের মধ্যে একটা ঘর বেশ বড়ো, সামনের বারান্দাটাও প্রশস্ত। ধরে নিলাম বড় ঘরটা হলো মন্দিরের পুরোহিত পণ্ডিত হরি মহারাজের বাসস্থান।

আমি চুপিসাড়ে সে ঘরটার কাছাকাছি এসে একটা ঝোপের আড়ালে লুকিয়ে বসে পড়লাম।

আম্মিজান বা পণ্ডিতজীকে কোথাও দেখলাম না। তবে কি হিন্দু পণ্ডিত আমার মুসলিমা আম্মিকে তার ঘরের ভেতর ঢুকিয়ে নিয়েছে? নাহ, পণ্ডিতের কামরার দরজাটা খোলাই ছিলো। আমি উঁকিঝুঁকি মেরে দেখে নিলাম, নাহ ভেতরে কেউ নেই।

বসে বসে ভাবছিলাম পণ্ডিতজী তার অতিথি ফওজিয়াকে কোথায় নিয়ে যেতে পারে। খানিক পরেই আওয়াজ পেলাম পদশব্দ ও নারী ও পুরুষ কণ্ঠের।

আমি সটান ঝোপটার আড়ালে শুয়ে পড়লাম, মাটির কাছে আগাছার গোছাটা একটু ফাঁক করে সামনে তাকালাম।

দেখি পণ্ডিত হরি মহারাজ আসছে, আর তার পেছন পেছন আমার আম্মিজান। বগলকাটা কামিয পরিহিতা ফওজিয়ার নাঙ্গী বাহু ধরে পণ্ডিতজী ওকে টেনে আনছে।

কিন্তু এতোক্ষণ ওরা কোথায় ছিলো? চোখের সামনে এক গোছা ঘাসের শীষ আমার দৃষ্টি ব্যাহত করছিলো, ঘাসের গোছাটা সরাতে আম্মির চেহারা নজরে আসতেই উত্তর মিললো।
qWnj5n6.jpg

আম্মির ফরসা কপালের ঠিক মধ্যিখানে কড়া লাল রঙয়ের বড়ো একটা তীলক আঁকা। আর ওর মাথার চুল খোঁপা করে বাঁধা, আর তাতে সাদা সাদা ফুলের একটা মালা বাঁধা। জুঁই বা বেলী ফুলের মালা হবে, আম্মির চুলে বাঁধা ফুলের সুঘ্রাণ আমার নাকে হানা দিলো। আম্মর কপালে লাল তিলক, আর চুলে ফুলের মালা দেখে আমি বুঝতে পারলাম, পণ্ডিত হরি মহারাজ আমার আম্মিকে মন্দিরে নিয়ে গিয়ে পূজোয় শামিল করিয়েছিলো, আর পূজো শেষে মুসলমান রমণীর কপালে তিলক লাগিয়েছে, আর চুলে হিন্দুয়ানী সাজের ফুলমালা পরিয়েছে।

আমি জানি, হিন্দু মহিলারা চুলে সাদা জুঁই বা বেলী ফুলের মালা পরে। খোঁপায় পরা ফুলের মালাকে হিন্দুরা গাজরা বলে। ঠিক এমনই একটা হিন্দুয়ানী গাজরা আমার মুসলিমা আম্মির মাথায় এখন শোভা পাচ্ছে। নিশ্চয়ই পণ্ডিতজী নিজ হাতে ফওজিয়াকে তিলক লাগিয়ে গাজরা পরিয়েছে।

তবে যেটা আমার দৃষ্টি আকৃষ্ট করলো, তা হলো গাজরা মালাটির অবস্থান। আমাদের বিন্দাসপূরী হিন্দু নারীরা বিশেষ রেওয়াজে গাজরা পরিধান করে থাকে। কুনওয়ারী, অবিবাহিতা হিন্দু মেয়েরা বামকানের পেছনে ফুলের মালা পরে, আর বিবাহিতা বা বাগদত্তা নারীরা পরে মাথার ডান পাশে। অনেক সময় ঘোমটার আড়ালে সিঁদুর ঢেকে যেতে পারে, তখন গাজরার অবস্থান দেখে অপরিচিত পুরুষরা বুঝে নেয় নারী ইতিমধ্যেই বিবাহিতা নাকি প্রস্তাব দেবার যোগ্য।

আমার আম্মির মাথায় যে গাজরা আছে... না, ভুল হলো... বলা উচিৎ পণ্ডিতজী আমার আম্মিকে যে গাজরাখানা পরিয়েছে, সে জুঁইয়ের মালাটির একটা প্রান্ত ওর ডান কানের পেছনে ঝুলছে। অর্থাৎ, অপরিচিত যে কেউ আমার আম্মির কপালে তীলক আর ডানকানের পেছনে গাজরা দেখে ধরে নেবে এই সুন্দরী নারী হয় কোনও ভাগ্যবান হিন্দু মরদের বিবাহিতা পত্নী, আর নয়তো কোনও হিন্দু ওকে বাগদত্তা করেছে।

আমার আম্মিজান ফওজিয়া জেলাল এখন ত্বালাকী আওরত, ওর কোনও স্বামী শোওহর নেই। তারপরও মুসলমান নারীকে ওই বিশেষ সাজে বিবাহিতার গাজরা কেন পরিয়েছে পণ্ডিত তা আমার বোধগম্য হলো না।

যাকগে, যেটা ভেবেছিলাম সেটাই ঠিক, সবচেয়ে বড়ো ঘরখানাই পুরোহিতের। পণ্ডিত হরি মহারাজ তার ঘরের বারান্দায় উঠলো। বারান্দায় একখানা বেত দিয়ে বোনা কুরসী রাখা ছিলো। পণ্ডিতজী সেটায় বসে পড়ে পিঠ হেলিয়ে দিলো।

বারান্দায় একটা মাত্র কুরসী ছিলো, তাই আম্মি বারান্দার সামনে দাঁড়িয়ে অপেক্ষা করছিলো। তবে পণ্ডিতের মধ্যে আম্মিকে বসতে দেবার ব্যবস্থা করবার কোনও তাগিদ দেখলাম না।

আর তখন সেবায়েতটা হাতে বুরকা নিয়ে হাজির হলো। ফটকে প্রবেশের সময় এই লোকটাই আম্মিজানের বুরকাটা হরণ করে ওকে উন্মোচিত করেছিলো।

আম্মি দাঁড়িয়ে আছে দেখে সেবায়েতটা ওকে বসতে বললো।

সেবায়েতঃ সে কী?! দাঁড়িয়ে আছো কেন? পণ্ডিতজীর পদচরণে বসে পড়ো।
 
Last edited:
আম্মির চেহারায় একটু বিব্রত ভাব ফুটলো। বেচারী আশা করেছিলো কেউ ওকেও বসবার জন্য কুরসী এনে দেবে। অগত্যা কথা না বাড়িয়ে বারান্দায় উঠে পণ্ডিতের ঠিক সামনে হাঁটু মুড়ে বসে পড়লো আম্মি।

অভিজাত খানদানের পাকীযা মুসলিমাকে পায়ের কাছে বসতে দেখে প্রসন্ন হলো কট্টর হিন্দু পুরোহিত।

পণ্ডিতঃ হাঁ বেটী, এবার বল কি প্রয়োজন মেটাতে এসেছিস এখানে?

হিন্দু পূজারীরা অপরিচিতা, স্বল্পবয়স্কা নারীদের বেটী বলে সম্বোধন করে। পুরোহিতের বয়স ষাটের কাছাকাছি হবে, আম্মি তার মেয়ের বয়সীই হবে।

আম্মি তখন বলতে লাগলো ওর আকাঙ্খা ও লক্ষ্যের কথা। মুসলমান আওরতদের স্বয়ংসম্পূর্ণতা ও আত্মনির্ভরতা প্রতিষ্ঠা ওর জীবনের উদ্দেশ্য।

তবে মুসলিম জেনানাদের স্বনিয়ন্ত্রণের অধিকার প্রতিষ্ঠা নিয়ে হিন্দু পুরোহিতের বিন্দুমাত্র আগ্রহ ছিলো না, বরং আম্মির বক্তব্য শুনে হাই তুলে বিরক্ত হচ্ছিলো পণ্ডিতজী। ঝোপের আড়ালে শুয়ে আম্মিজানের ক্লান্তিকর বক্তব্য শুনে আমিও বিরক্ত হচ্ছিলাম, আর প্রমাদ গুণছিলাম কোন সময় না কট্টর হিন্দুত্ববাদী পূজারী ধৈর্য্যহারা হয়ে পায়ের কাছে বকবক করতে থাকা তিলকপরিহিতা পাকীযাটার মুখে এক জোরালো থাপ্পড় মেরে ওকে চুপ করিয়ে দেয়, তারপর মাযহাবীর গজরা পরা চুলের গোছা খামচে ধরে ওকে হিড়হিড় করে টেনে কামরার ভেতরে নিয়ে গিয়ে ভেতর থেকে দরজা লাগিয়ে দেয়।

তবে হঠাৎ পাকীযার মুখে তিন ত্বালাক প্রথা বাতিলের প্রস্তাব শুনতেই পণ্ডিত হরি মহারাজ সোজা হয়ে বসে, তার মুখচোখে বিরক্তি কেটে গিয়ে আগ্রহ দেখা দেয়।

পণ্ডিতঃ হাঁ অবশ্যই! মুল্লী লওণ্ডিয়াদের তিন ত্বালাক থেকে সুরক্ষিত করতে আমরা হিন্দু সমাজ এক ঠ্যাংয়ে দাঁড়াতে রাজী আছি।

আম্মি তখন খুশি হয়ে সায় দিলো।

ফওজিয়াঃ হাঁ পণ্ডিতজী, আপনারা হিন্দুরা বিলকুল আমাদের মুসলিমা আওরতদের অনেক খেয়াল করেন...

পণ্ডিতঃ শিবাজীর কৃপায় মুসলমান আওরতরা তাদের রক্ষাকর্তা হিসাবে আমাদের হিন্দু সম্প্রদায়ের মরদদের পেয়েছে। মুল্লীদের বুঝতে হবে, সনাতনী পুরুষদের অধীনে থাকলে তাদের অনেক উন্নতি হবে।

ফওজিয়াঃ বিলকুল সহী বলেছেন পণ্ডিতজী। মাশালল*, আপনাদের বিজপা ও হিন্দুসঙ্ঘীদের সংস্পর্শে এসে আমাদের অনেক মুসলিমা আওরতই আধুনিকা হচ্ছে, স্বাবলম্বী হচ্ছে।

পণ্ডিতঃ শুধু আধুনিকাই নয়, পাড়ায় পাড়ায় আজকালকার মুল্লীদের সংস্কৃতি প্রেমী ও উদার মনস্কা করতেও আমাদের হিন্দু মরদদের জুড়ি নেই। মুল্লী মেয়েছেলেদের মনে রাখতে হবে, কেবল হিন্দু মরদের অধীনে থাকলেই তার মুক্ত জীবনলাভ সম্ভব।

ফওজিয়াঃ হাঁ পণ্ডিতজী, সহী বলেছেন। আমার মতো মুসলিমা আওরতদের স্বাধীন জীবনের স্বাদ এনে দিতে হিন্দু পুরুষদের বিকল্প নেই।

আম্মি তখন সুযোগ বুঝে ওর বিজপায় যোগদানের অভিপ্রায় ব্যক্ত করে। ওর ইচ্ছার কথা শুনে পণ্ডিতজী খুব খুশি হয়।

পণ্ডিতঃ রাম রাম! আরে বাহ! এ তো বড়োই সুখবর দিলি গো বেটী! এমন সুন্দরী, গোরী মুল্লী আমাদের বিজপায় যোগ দিলে তো খুবই চমৎকার হবে! তোর মতন ডবকা মুল্লী বিজপায় থাকলে তোকে দেখে তো হাজারো মুল্লী আমাদের কাছে আসতে অনুপ্রাণিত হবে!

বলে হাহাহা করে পণ্ডিত হরি মহারাজ হাসতে লাগলো। আর পাকীযার মুখে বিজপায় যোগদানের আবদার শুনে সেবায়েতটাও খুশিতে হাসতে আরম্ভ করলো।

সেবায়েতঃ হরে! হরে! হাঁ গুরুজী, এমন মনোহরা মুল্লীকে বিজপায় এনে তুলতে পারলে আর দেখতে হবে না গো! মন্দিরে তো মুল্লীদের মিছিল লাগবে!

এ শুনে পণ্ডিত আর সেবায়েত আরো জোরে অট্টহাসি দিতে লাগলো। আম্মি বেচারী মুখে হাসি ফুটিয়ে বসে রইলো।
 
উভয়ের হাসি থামলে আম্মি তখন ওর আশংকার কথা খুলে বললো।

ফওজিয়াঃ কিন্তু পণ্ডিতজী... আমি তো পাঁচওয়াক্তী নামাযী মাযহাবী মুসলমান আওরত। আর আপনাদের বিজপা তো মূলতঃ হিন্দুদের দল... আমার মতো মুসলিমা নারীকে কি দলের কারিকর্তারা গ্রহণ করে নেবেন?

পণ্ডিত উত্তর দেবার আগেই সেবায়েত অতি উৎসাহী হয়ে বলে ফেলে।

সেবায়েতঃ আরে গ্রহণ করবে না মানে? তোমার মতন রসেলা মুল্লী পেলে তো ওঁরা নাচতে নাচতে কোলে করে তুলে নিয়ে যাবেন!

পণ্ডিতঃ কোনও চিন্তা নেই বেটী! আচার্য্য হরি মহারাজ থাকতে বিজপায় তোর ঠাঁই পেতে কোনও সমস্যাই হবে না! আর স্বয়ং গোদীজীরও নির্দেশ আছে তোর মতো সুন্দর সুন্দর মুল্লীগুলোকে দলে ভেড়ানোর...

এ কথা শুনে আম্মির মুখে হাসি ফোটে।

আম্মিঃ আলহামদোলিল*! আপনার ভরসায় সাহস পেলাম পণ্ডিতজী! আমার খুব আশংকা ছিলো আমার মতো পাক্কা মাযহাবী আওরতকে ওঁরা বরণ করে নেবেন কিনা..

পণ্ডিতঃ আরে যত বেশি মাযহাবী, ততই বেশি রোচক! মিঠাই যত বেশি রসা ভরপূর থাকে, ততই চাখতে মজা!
zbsFDvt.jpg

পণ্ডিতজী আম্মির ভরাট চুচিযুগল ও স্তনবিভাজিকা দেখে দ্ব্যর্থবোধক মন্তব্য করে। আর তা শুনে সেবায়েত খিকখিক করে হেসে দেয়।

পণ্ডিতঃ বিজপার আধিকর্তারা কট্টর সংস্কারী হলেও তোর মতন ম্লেচ্ছানীকে নিজেদের মধ্যে বরণ করে নিতে আগ্রহী হবে। তবে বিজপায় তোকে নেবার আগে শাস্ত্রীয় মতে কিছু আচার ক্রিয়া পালন করতে হবে...

ফওজিয়াঃ কি আচার পালন করতে হবে বলুন, পণ্ডিতজী? বিজপায় যোগ দিতে আমি যেকোনও আচার পালন করতে রাজী আছি, ইনশালল*

পাকীযা স্বেচ্ছায় শাস্ত্রীয় আচারানুষ্ঠানে লিপ্ত হতে চায় শুনে পণ্ডিত খুশি হলো।

পণ্ডিতঃ তোকে শুদ্ধীকরণ করতে হবে। বাহ্যিকভাবে তো করবোই, আভ্যন্তরীনভাবেও পরিশোধন করবো। বিশেষ করে তোর মতো ডবকা মুল্লীকে ভেতর থেকে শুদ্ধীকরণ করা খুবই দরকারী। তোর বিশোধন সম্পূর্ণ হয়ে গেলে তোকে আনুষ্ঠানিকভাবে বিজপায় যোগ দেওয়াবো। একদম চিন্তা করিস না, বেটী। তোর বিশুদ্ধি করিয়ে একদম সুরেন্দর গোদীজীর খাসকামরায় নিয়ে যাবো। গোদীজী নিজেও তোর সংস্কার শোধন করবেন।

সুরেন্দর গোদী স্বয়ং তাকে দলে যোগদান করাবেন শুনে আম্মি তো উৎফুল্ল হয়ে ওঠে।

ফওজিয়াঃ আলহামদোলিল*! সত্যি বলছেন, পণ্ডিতজী!?! গোদীজী নিজে আমার সংস্কার করাবেন! এ তো আমার বহোত খুশ কিসমতী! উহ আলল*! আমার তো আর তর সইছে না! পণ্ডিতজী, জলদী জলদী আমার শুদ্ধীকরণ করিয়ে নিন না!

পাকীযার মুখে স্বেচ্ছা শুদ্ধীকরণের আবদার শুনে পণ্ডিত আর সেবায়েত উভয়ে অট্টহাসিতে ফেটে পড়ে। আম্মি ওদের এতো হাসির গোপন কারণ তো আর বুঝতে পারে না, তবে ওও হাসিতে যোগ দেয়।

পণ্ডিতঃ ঠিক আছে বেটী। আগামীকাল তোর বাড়ীতে লোক পাঠাবো। বিশুদ্ধির জন্য কি কি করতে হবে সব তোকে জোগাড় করে দেবে।

ফওজিয়াঃ শুকরিয়া পণ্ডিতজী! কি ভাবে যে আপনার ঋণশোধ করবো...

পণ্ডিতঃ সে তুই ভাবিসনা বেটী। আমাদের প্রাপ্য ঠিকই কড়ায় গণ্ডায় মিটিয়ে নেবো...
 
Last edited:
সেবায়েত তখন ইশারা করে, অন্য একটা ঘর থেকে একজন শাড়ী পরা হিন্দু মহিলা একটা বড়ো চওড়া গামলা আর ঘটি নিয়ে আসে। আমি দেখলাম, ঘটিতে ভরা গরুর দুধ।

বগলকাটা আর দুদু বের করা কামিয ওয়ালী মুসলমান নারীকে দেখে অপছন্দ করে হিন্দু সেবিকা। মেজাজ দেখিয়ে ঘটাং! শব্দে আম্মির সামনে গামলা আর দুধের ঘটিটা নামিয়ে রাখে সেবিকা। ঝটকা লেগে ঘটি থেকে খানিকটা দুধ ছিটকে যায়, আর পড়বি তো পড় সরাসরি ফওজিয়ার বুকে আর পেটের ওপর। ঘটির কাঁচা দুধে আম্মির লোকাট কামিযের বুক ও পেটের অংশ ভিজে যায়। আরও সামান্য কাঁচা দুধ ফওজিয়ার অনাবৃত চুচির ওপরের ছলকে পড়ে, আর সরু ধারায় ম্যানাজোড়ার মাঝখানের গভীর খাঁজ বেয়ে গড়িয়ে পড়ে যায় দুধটুকু।

এ দৃশ্য দেখে পুলকিত হয় সেবায়েত আর পূজারী।

তবে সেবিকা অবশ্য তার মন্দিরে মুসলিমা নারীর আগমনে খুশি নয়। গটগট করে হেঁটে চলে যায় সে, যাবার সময় বিড়বিড় করে বলে “ম্লেচ্ছ কুত্তীগুলোর আমাদের মর্দাগুলোর প্রতি বড্ডো নুলো...”

আম্মি বুঝতে পারছিলো না, দুধের ঘটি আর গামলাটা কি উদ্দেশ্যে রেখে গেলো সেবিকা।

সেবায়েতঃ এবার গুরুজীর পদসেবন করে নাও...

আম্মি ঠিক বুঝে ওঠে না। আসলে মুসলমান মাযহাবে তো এসবের বালাই নেই।

সেবায়েতঃ দ্যাখো মুল্লী, আমাদের সংস্কৃতিতে গুরুজনের পদ পরিচর্যা করা শ্রদ্ধাজ্ঞাপনের অংশ। গুরূজী তোমাকে বিজপায় যোগদান করাবেন বলে কথা দিয়েছেন, তার বদলে পদসেবা তোমার কর্তব্যের মধ্যে পড়ে।

আম্মি বুঝতে পারে এবার ওকে কি করতে হবে। হিন্দুদের মাযহাবে গরুর দুধ অতি পবিত্র বস্তূ। অনেক হিন্দু বাড়ীতে গরুর দুধ দিয়ে তো ঘরও মোছে।

চওড়া গামলাটা পণ্ডিতের ঠিক পায়ের সামনে রাখে আম্মি। তারপর দুইহাতে পণ্ডিত হরি মহারাজের ডান গোড়ালীটা চেপে ধরে। এক অভূতপূর্ব দৃশ্য। ফওজিয়া জেলালের ফরসা হাতজোড়া ধরে আছে পণ্ডিতের শ্যামলা পা, ওর হাতের আঙ্গুলগুলোতে একাধিক আঙটি পরা, কবজীতে সোনার বালা। ফরসা হাতের তালু আর আঙুলে মেহেদীর নকশা করা। সেই ফরসা মোলায়েম দুই হাতে পণ্ডিতের গোড়ালী ধরে গামলার মাঝে রেখে দেয় আম্মি। তারপর একই ভাবে দু’হাতে আলতো করে ধরে পণ্ডিতের বাম পা টাও গামলায় রাখে ও।
oO4bG7I.jpg

এবার আম্মি কাঁসার ঘটিটা থেকে অল্প ধারায় দুধ ঢালে পণ্ডিতের পায়ে। তারপর দুই হাত লাগিয়ে পণ্ডিতের পা ডলাই মলাই করতে থাকে ও।

উহ! কি অদ্ভূত দৃশ্য! দুধ ঢেলে হিন্দু পূজারীর দুই পা ধুয়ে দিচ্ছে মুসলমান যুবতী!

আম্মি ফওজিয়া একটু সামনে ঝুঁকে দুই হাত লাগিয়ে পণ্ডিতের গোড়ালী আর পায়ের পাতা ঘষছে, দুধ ঢেলে পা ধুয়ে পরিষ্কার করে দিচ্ছে। তাতে চাপ খেয়ে ওর লোকাট কামিযের গলা দিয়ে ভরাট ও সফেদী চুচিজোড়া ঠেলে বেরিয়ে আসছে।

আর চোখের সামনে ফওজিয়ার ডবকা দুদু দেখে পণ্ডিতের ধুতিতে তাঁবু জাগতে শুরু করেছে, আমি দূর থেকেও স্পষ্ট দেখতে পেলাম। তবে যার নাকের ডগায় শিবলিঙ্গ উত্থান হচ্ছে সে রমণী এতসব খেয়াল করে নি, খুব মনোযোগ দিয়ে উভয় হাত লাগিয়ে পূজারীর পদযুগলের পরিসেবা করতে ও ব্যস্ত। সজোরে পা ডলার কারণে কামিযের ফাঁক দিয়ে যে ওর বেশরম দুদু দু’টো বেরিয়ে আসবে আসবে করছে সে দিকেও ওর খেয়ালই নেই।

তবে মাগী বেখেয়াল হলে কি হবে, সেবায়েতটা ঠিকই পাকীযার কদলা দুদুজোড়ার নাচন দেখে নিজের ধুতির নীচে ডান হাতটা গলিয়ে দিলো। আমি স্পষ্ট বুঝতে পারলাম, আম্মিকে দেখতে দেখতে নচ্ছার সেবায়েতটা ধোন রগড়াচ্ছে।

আর নুনু খেঁচবে নাই বা কেন? অভিজাত খানদানের সুশিক্ষিতা পাকীযা সুন্দরী হিন্দু পূজারীর পায়ের তলে বসে পুরোহিতের দুই পা দুধ দিয়ে ধুয়ে দিচ্ছে, এ দৃশ্য তো যেকোনও হিন্দুর জন্যই তীব্র কামনাময়। ডবকা মুসলমান যুবতীকে দিয়ে পদসেবন করাচ্ছে, এ দেখে পণ্ডিত হরি মহারাজের বাড়াও ফুঁসে তাগড়া হয়ে তাবু খাড়া করে ফেলেছে ধুতির ওপরে। আর মাযহাবী মুসলিমা তার কোমল হাতজোড়া দিয়ে পূজারীর পা রগড়াচ্ছে দেখে সেবায়েতও বাড়া রগড়াচ্ছে।
 
Last edited:
Back
Top