হিন্দু মেয়েদের ভাতার
Member
না আমি আমার বউয়ের প্রতি লয়াল থাকতে চাই। বিয়ের আগে যা করছি তা ঠিক আছে কিন্তু বিয়ের পরে বাদ দিয়ে দিবো।Khub Bhalo korben, bou Ekta ar dasi 100 ta. Tahole ki mone koren shukher jibon Hobe na
Hello there guest and welcome to InterfaithLovers - home of quality interfaith erotica!
To gain full access you must Register. Registration is free and it takes only a few moments to complete.
Already a member? Login here then!
না আমি আমার বউয়ের প্রতি লয়াল থাকতে চাই। বিয়ের আগে যা করছি তা ঠিক আছে কিন্তু বিয়ের পরে বাদ দিয়ে দিবো।Khub Bhalo korben, bou Ekta ar dasi 100 ta. Tahole ki mone koren shukher jibon Hobe na
না motai naনা আমি আমার বউয়ের প্রতি লয়াল থাকতে চাই। বিয়ের আগে যা করছি তা ঠিক আছে কিন্তু বিয়ের পরে বাদ দিয়ে দিবো।
Somossa nai tmar. Tumake amr "Harem khanai" rakhbone jotneনা motai na
কি মোটেই না?না motai na
ইশ চমৎকারবিধিমালা ৮
"মুসলিমরা সর্বশ্রেষ্ঠ" এই মন্ত্র কে মূল ধরে মুসলিম পুরুষদের বিশেষ অধিকার প্রদান করা যাচ্ছে যে, তারা রাস্তাঘাট, বাজার-অফিস, কারখানা-মিল, শিক্ষাপ্রতিষ্ঠান সহ যেকোন স্থানে হিন্দু ধর্মাবলম্বী বেশ্যা কুত্তী মাগিদের যেভাবে ইচ্ছা ঠাপাতে পারবে। অনুমতি নেবার কোন দরকার নেই। এমনকি মন্দির, বেদি ও অন্যান্য পবিত্র স্থানসমূহে আরো বেশি ও জোরে জোরে ঠাপাতে পারবে। বরং এমন স্থানে বেশ্যা মাগীদের চুদলে মুসলমান পুরুষদের বিরাট অংকের টাকা পুরস্কার দেয়া হবে। যদি কোন হিন্দু নারী তার দেহ দান এমন স্থানে গিয়ে করার মনোব্যক্তি জানায় তাহলে তাকেও বড় পুরস্কার দেয়া হবে। এখানে চোদন লীলার ফলে জন্মানো মুসলিম সন্তানের প্রাথমিক শিক্ষার সব খরচ রাষ্ট্র বহন করবে এবং সন্তানের পিতা কে সম্মাননা প্রদান করা হবে।
পরিচ্ছেদ ৮.২
সনাতনী বেশ্যা দের দিনে রাতে যেকোনো স্থানে চোদা খাওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। তাই পোশাকের নিয়ম টি কড়া ভাবে মেনে চলা প্রয়োজন। বিশেষত রাতের বেলা পুরো উলঙ্গ হয়ে চলাফেরা করা ও অন্ধকার গলি-ঘুপচিতে চলাফেরা করা অতি উত্তম। কারণ নিজেদের হিন্দু আঁকাটা লুল্লীর বিষাক্ত ও ক্ষতিকারক ক্লেদ মুক্ত হতে এবং পরিশুদ্ধ সতী সনাতনী ধার্মিক বেশ্যা মাগী হওয়ার জন্য এর চেয়ে ভালো পন্থা আর হতে পারে না। তাদের শিব লিঙ্গ ইত্যাদি অথর্ব জিনিস এর পূজা পরিত্যাগ করে ভক্তির সাথে মুসলিঙ্গের পূজা ও সেবায় নিজ পবিত্র সনাতনী সতী দেহকে নিয়োজিত করে ধন্য হওয়া উচিত।
পরিচ্ছেদ ৮.৩
কোন হিন্দু বেশ্যা মাগী কোন রেস্টুরেন্টে খেতে গেলে টেবিলে বসার পূর্বে তার কোন মুসলিম স্টাফ বা এমন কেউ না থাকলে অন্য মুসলিম কাস্টমারের ধোন পূজা সেরে নিতে হবে। তা হল একটি শিশি নিয়ে মুসলিম পুরুষের বাঁড়ার আগা থেকে গোঁড়া অবধি চুষা-চাটা করবে। নিজে যে একটা ক্ষুধার্ত বেশ্যা খানকি মাগি তা জাহির করে মুসলিম পুরুষের ধোনের গরম তাজা ঘন বীর্য শিশিতে নিয়ে নিবে। তারপর সেই তাজা সুস্বাদু বীর্য নিজের সকল খাবারে মিশিয়ে খাবে। এর ব্যতিক্রম করলে অবশ্যই শাস্তি পেতে হবে। এভাবে যত প্রতিষ্ঠান, দোকান ও বাজার-অফিস রয়েছে সেখানে সেগুলির নিজস্ব নিয়ম অনুসারে মুসলিম বাঁড়ার পূজা সেরে তারপর অন্য কিছু তে হাত দেবে।
পরিচ্ছেদ ৮.৪
মুসলিম খৎনা কৃত মোটা লম্বা বাঁড়ার দাসত্ব করতে ও গরম ঘন তাজা বীর্য দ্বারা নিজ উর্বর ক্ষেতকে ফসলে শ্যামল রাখতে আগ্ৰহী যত সনাতনী ধার্মিক খানকি মাগি কুত্তীদের রাষ্ট্র কর্তৃক নিরাপত্তা ও সবধরনের সুযোগ সুবিধা দেয়া হবে। এবং তাদেরকে এই পবিত্র দায়িত্ব পালনে বাধা দেয়া যাবে না। চাই সে রাস্তার পাশে পড়ে থেকে বেশ্যাগিরি করে বেড়াক অথবা নিজের পবিত্র সনাতনী সত্তাকে কোন মুসলিম পুরুষের "খানায়" গিয়ে উপভোগের জন্য সোপর্দ করে আসুক, কোন বাধা দেয়া নিষেধ। বরং তাদের সহায়তা কারী হিন্দু পুরুষরা বিশেষ ভাবে সম্মাননা পাবে।
বিধিমালা ৯
প্রতি জুমাবার (শুক্রবার) বড় বড় মহল্লা ও গ্ৰামে "সনাতনী খৎনা কৃত লিঙ্গ পাগলী খানকি মাগি কুত্তী নারীদের গণচোদন মেলা" অনুষ্ঠিত হবে। সেখানে সব হিন্দু ঘরের সকল বয়সী নারীদের হাজির হতে হবে এবং চোদা খেয়ে ভোদায় মাল ভরতে হবে। তারপর চোদন লীলা ভোগ করে খোঁড়াতে খোঁড়াতে তাদের বাড়ি যেতে হবে। এলাকার যেকোনো একটি ফাঁকা মাঠে/মোড়ে মেলা হবে এবং প্রায় ৫/৬ ঘন্টা চলবে। মাগীদের হাত-পা বেঁধে টান টান করে রাখা হবে যাতে মুসলিম পুরুষরা তাদের সংস্কারী পবিত্র গুদ-দুধ দেখে পছন্দ করতে পারে আর তারপর ঐ অবস্থাতেই ঠাপিয়ে লাল করে চলে যায়। মাল ভেতরে ফেলা না ফেলা এটা মুসলিম পুরুষের ব্যাপার, কিন্তু চোদা খাওয়ার ক্ষেত্রে হিন্দু মাগীর কোন কথা চলবে না।
পরিচ্ছেদ ৯.২
এসব মেলায় হিন্দু নারীদের পুরুষ আত্মীয়রা অবশ্যই উপস্থিত থাকবে এবং তার তাদের ছোট লুল্লী খেঁচে মাল আউট করবে তারপর সেই মাল আবার হাতে নিয়ে চেটে চেটে খাবে। এভাবে তারা শক্তিশালী সুপিরিয়র মুসলমান পুরুষদের মনোরঞ্জন করবে।
পরিচ্ছেদ ৯.৩
প্রতিটি হিন্দু সম্প্রদায়ের উৎসবে উক্ত মেলা অনুষ্ঠিত হবে। বরং এগুলোর সময় মেলা টি মন্দিরের ভেতরে, পূজা মণ্ডপে মূর্তির সামনে বসবে। বেশ্যা সনাতনী নারী কুত্তীরা পোঁদ উঁচিয়ে পিছন থেকে মুসলমান পুরুষদের শক্তিশালী বাঁড়ার দ্বারা শুদ্ধ হতে থাকবে আর সামনে থাকা মূর্তির নিকট প্রার্থনা চালাতে থাকবে। আর যদি দুজন মুসলিম ভদ্রলোক ঐ নারীকে দুই সাইড দিয় রামঠাপ দেয় তাহলে প্রার্থনা তো মুসলিম কাটা ধোনের কাছেই করতে হবে! ঈদেও মেলা অনুষ্ঠিত হবে। এবং হিন্দু কাকোল্ড ফেমবয় লুল্লী ধারী নপুংশকেরা এ তান্ডব আঁকাটা নুনু হাতে নিয়ে দেখতে থাকবে।
পরিচ্ছেদ ৯.৪
মুসলমান পুরুষেরা যখন নামাজের জন্য জামাতে আসবে তখন পাশে জানোয়ার বাধার মত একটি জায়গায় নিজ নিজ সনাতনী মাগি কুত্তীদের বেঁধে রাখবে। উক্ত স্থানে মুসলিম ধোন থেকে নির্গত অমৃত প্রস্রাবের বড় বড় বালতি ও একটি মগ থাকবে। সেখান থেকে বেশ্যা মাগীরা প্রস্রাব উঠাবে আর ঢোক ঢোক করে পান করবে আর পাশে হিন্দু পুরোহিতরা দাঁড়িয়ে গুণগুণ করে বেদ পড়বে। এরপর যখন নামাজ শেষে বেশ্যাদের বাঁধন খুলে মালিকরা নিয়ে যাবে তখন ঐরকম মুতে চপচপে হয়ে মাত্র বেদ পাঠ শ্রবণ করা ধার্মিক পবিত্র সনাতনী নারীরা "নমঃ নমঃ মুসলিম মালিকঃ" জপতে জপতে গলার লাগামের টানে টানে পাছা নাচাতে নাচাতে মনিবের নির্বাচিত গন্তব্য পানে চলতে থাকবে।
বিধিমালা ১০
সব হিন্দু নারীদের দেহে অলংকার থাকতে হবে। চাই সে গরীব হোক বা ধনী। ধনী পরিবারের নারীরা বেশি পরিধান করলে আরো উত্তম, এতে বোঝা যাবে তার মুসলিম বাঁড়ার চোদন খাওয়ার নেশা কী পরিমাণ। বিশেষ করে মঙ্গল সূত্র, সীতা হার, কটিবন্ধ চন্দ্র হার, সিঁদুর-বিন্দি, নোলক, শাঁখা-বালা এবং মাথায় টোপর পরিধান অপরিহার্য।
পরিচ্ছেদ ১০.২
যদি কোন সনাতনী অসচ্ছল অসহায় নারী অলংকার না পায় তাহলে ধনী নারীদের হতে ছিনিয়ে নেওয়ার সম্পূর্ণ বৈধতা রাষ্ট্র তাকে দিয়েছে। হয়তোবা তার অলংকার আছে কিন্তু সে চায় মুসলিম পুরুষেরা যেন তাকে আরো বেশি ঠাপায় এবং আরো বেশি মাল ঢেলে তাকে পোয়াতি বানিয়ে দেয় তাহলেও তার ধনী উচ্চ বংশীয় নারীদের থেকে অলংকার সোনাদানা ছিনিয়ে নেয়ার অধিকার ও বৈধতা আছে।
পরিচ্ছেদ ১০.৩
এখন থেকে উচ্চ বংশ ও নিম্ন বংশ শুধু একটা বুলি তে পরিণত হবে। অতীতে কে কি ছিল তা রাষ্ট্র দেখবে না, রাষ্ট্রের দেখার বিষয় হল সে একটা সনাতনী বেশ্যা মুসলিম বাঁড়া পাগল কুত্তী কি-না। সুতরাং চোদা খাওয়ার ক্ষেত্রে মান-সম্মান সব বাদ, মুসলমান পুরুষ হলে আর কোন কথা নেই। সঙ্গে সঙ্গে পা উঁচু ও ফাকা করে দিয়ে গুদের উপর তান্ডব সহ্যের জন্য রেডি থাকা হল কর্তব্য এবং এটাই এই রাষ্ট্রের আইন করতে বলে। "মুসলমান পুরুষ টা গরীব ঘরের" বা "উনাকে দেখতে খারাপ লাগে", "তার ধোনটা অনেক মোটা আর ময়লা যুক্ত" বা "আমার ভাল লাগে না" এসব ফালতু ও অগ্ৰহণযোগ্য কথা মোটেও শোনা হবে না বরং এরূপ বললে ঐ সনাতনী উচ্চ বংশীয় খানকি মাগিকে ডাইরেক্ট "মুসলিম বংশ বিস্তার কারখানায়" পাঠিয়ে দেয়া হবে এবং সেখানে তার উচ্চ বংশীয় সম্ভ্রান্ত ভোদা রাম চোদন দিতে দিতে ফাটিয়ে ফেলার হবে।
বিধিমালা ১১
"খানা" সংজ্ঞায়ন: খানা বলা হবে একটি মুসলমানের বাড়ির ঐ অংশটি যা মূল বাড়ি থেকে আলাদা এবং সেখানে আরামদায়ক পরিবেশ হবে যেখানে ঐ খানার মালিক (যিনি আবার বাড়িরও মালিক) হিন্দু নারীদের দেহ ভোগে লিপ্ত থাকবেন। এই সনাতনী রেন্ডি কুত্তীদের ভোগ-সম্ভোগ স্থলে কমপক্ষে দুই টি হিন্দু খানকি মাগি থাকতে হবে নাহলে এটিকে খানা নাম করণ করা যাবে না। এবং এর সাথে খানার হুকুমও সংযুক্ত হবে না। দুটি হিন্দু বেশ্যার সেখানে সারাজীবনের জন্য মুসলিম কাটা ধোনের সেবার জন্য দাসি হিসেবে নিজেকে সোপর্দ করতে হবে। তখন সনাতনী কুত্তী মাগীকে রাষ্ট্র কর্তৃক বিশেষ লাগাম বা কলার পরিয়ে দেয়া হবে আর ঐ চোদন খাওয়ার জায়গা কে "খানার" স্বীকৃতি দেয়া হবে।
পরিচ্ছেদ ১১.২
খানার হিন্দু বেশ্যা রা চিরকালের জন্য মুসলিম পুরুষের সম্পত্তি হয়ে যাবে এমনকি মৃত্যুর পর তার সন্তানের সম্পত্তি ও ভোগবস্তু তে পরিণত হবে। সব রকমের ক্ষমতা খাটানোর অধিকার এখন এই নতুন মালিকের থাকবে। খানার সনাতনী বেশ্যা মাগীরা স্বীয় মুসলিম মালিকের খাবারে অভ্যস্ত হতে বাধ্য। মুসলিম মনিব যদি গরুর মাংস খায় তাহলে এই সনাতনী রেন্ডি কুত্তীরও গরুর মাংস খেতে হবে। এবং খাবারে বিশেষত গরুর মাংস খাওয়ায় অনীহা দেখানো অথবা বাড়ি চলে যাওয়া বা অনুমতি ছাড়া ক্ষণিকের জন্য খানা ত্যাগ করা দন্ডনীয় অপরাধ।
শাস্তি: ১. গরু খেতে কোন নয়-দশ করলে বা না খেলে মালিক তার ইচ্ছামত প্রকাশ্যে রাস্তায় এনে বেদম প্রহার ও বেত্রাঘাত করবে। নির্দিষ্ট সংখ্যা নেই, সুতরাং মালিকদের যথেষ্ট পরিমাণে প্রহার ও আঘাত করার জন্য বলা হচ্ছে। যাতে ভবিষ্যতে কোনদিন এমন আস্পর্ধা না দেখায়।
২. বাড়ি চলে গেলে বা অনুমতি ছাড়া মূহুর্তের জন্য খানার বাইরে বের হলে "মুসলিম বংশ বিস্তার কারখানায়" চার মাসের জন্য বন্দী করা হবে। সেখান থেকে পোয়াতি করেই তারপর ছাড়া হবে। আর নিয়মিত প্রহার করা তো আছেই।
পরিচ্ছেদ ১১.৩
উপরোক্ত অনেক বিধিমালা এমন রয়েছে যা অমান্য করলে শাস্তি দেয়া হবে। এর জন্য বিচার বিভাগে হতে প্রকাশিত "দন্ডবিধি" তে বিস্তারিত বর্নিত আছে। সেখান থেকে দেখে নেবার জন্য জরুরি আদেশ দেয়া হচ্ছে।
মুসলমান রাষ্ট্র কর্তৃক অবশ্য কার্যকরী হিন্দু সম্প্রদায়ের সনাতনী ধার্মিক নারীদের (বিবাহিত ও অবিবাহিত উভয় ধরনের) ওপর আরোপিত বিধান সমগ্র
বিঃদ্রঃ - এই বিধানাবলীর একটিও "ছাড়" প্রদানের ক্ষেত্র নয়, বরং সকল সনাতনী নারীদের ভক্তিশ্রদ্ধার সাথে এই আইনগুলো পালন করতে হবে। অন্যথায় "দন্ডবিধি" অনুসারে শাস্তি হবে বা তাৎক্ষণিক শাস্তি হিসেবে যেকোনো মুসলমান পুরুষের "খানায়" অভিযুক্ত সনাতনী নারীর নির্দিষ্ট কাল পর্যন্ত বন্দী থাকতে হবে।
বিধিমালা ১
সব হিন্দু নারীদের বিবাহিত হোক বা অবিবাহিত ব্রা ও প্যান্টি পরা নিষিদ্ধ। তাদের জন্য শর্ট ধরনের পোশাক বাধ্যতামূলক। "শর্ট" এর সংজ্ঞা হল, কাঁধের একটু নিচ থেকে নিয়ে স্তন পর্যন্ত (স্তনের নিচ ও বোঁটার কিছু অংশ এবং পেট ও নাভী অনাবৃত থাকবে) এবং যোনির পশমের লাইন থেকে তিন-চার ইঞ্চি পর্যন্ত। এর বাইরে যে কাপড় বর্ধিত হবে তা "লং" হিসেবে ধরা হবে। উচ্চ বংশীয় নারীদের জন্য ভিন্ন নিয়ম।
পরিচ্ছেদ ১.২
উচ্চ সম্ভ্রান্ত বংশের সনাতনী নারীদের কাপড় পরা মহাপাপ ও আইনত দণ্ডনীয় অপরাধ। তাদের জন্য তাদের পবিত্র সনাতনী স্তনযুগল, যোনি ও নিতম্ব ঢেকে রাখা অপরাধ। শীতকালে সরকার চাইলে নূন্যতম শীত নিবারণের জন্য কাপড় পরার অনুমতি দেয়া যেতে পারে। মুসলিম পুরুষরা হিন্দু নারীদের দেহ ইচ্ছামত ব্যবহার করতে পারবে। বিবাহিত হোক বা অবিবাহিত। কোন বাধা-নিষেধ প্রদানের ক্ষমতা নারীর স্বামী বা অন্য পুরুষ আত্মীয়ের নাই। বাধা দিতে আসলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
শাস্তি: লং পোশাক পরতে দেখলে ছয় মাসের জন্য "মুসলিম বংশ বিস্তার কারখানায়" দেহ দান ও ত্রিশ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো দুমাস "খানায়" দেহ দান করা। আর উচ্চ ও সম্ভ্রান্ত ঘরের সনাতনী নারীদের এক বছরের জন্য কারখানায় দেহ দান ও দেহ দান কাল সমাপ্তির পর মুসলিম পুরুষ সমাজের পছন্দ মত নূন্যতম এক লাখ টাকা হতে যত বেশি নির্ধারণ করা হবে, সে পরিমাণ জরিমানা দিতে হবে। অনাদায়ে দুই টি মুসলমান সন্তানের জননী হতে হবে। (সৌভাগ্য আর সৌভাগ্য!!)
বিধিমালা ২
সব সনাতনী ধর্মাবলম্বীনী দের তাদের নামের শুরু তে এক (শুধু "মাগী" বা শুধু "খানকি") বা একাধিক (মাগী, বেশ্যা, রেন্ডি, কুত্তী, মুসলিম বাঁড়ার পাগলী ইত্যাদি) গালি জোড়াতে হবে। উঁচু ও সম্ভ্রান্ত বংশের সনাতনী ধার্মিক নারীরা বেশি জোড়াবে এবং নিম্ন বর্ণের নারীরা এক কিংবা দুইটা জোড়াবে।
পরিচ্ছেদ ২.২
যখন কোন মুসলিম পুরুষ কোন সনাতনী বেশ্যা নারীকে চোদন ক্রিয়ার জন্য ডাকবে তখন তার সামনে নিজের সবচেয়ে মাগী মার্কা রুপটি উপস্থাপন করে নিজের পরিচয় দিতে হবে। তখন নাম ও সাথে গালি সমূহ বলতে হবে। এবং যখন কোন কিছু ক্রয় করতে যাবে তখন মুসলমান দোকানদার কে স্বীয় পূর্ণ পরিচয় দিতে হবে এবং তার পছন্দ মত ঐ সময় কোন একটি যৌন কর্মে লিপ্ত হতে হবে। (যেমন মুসলমান দোকানদার কে নিজ স্তন মর্দন ও চুষতে দিতে হবে। এরপরই ক্রয়বিক্রয় শুরু হবে অন্যথায় নয়।)
বিধিমালা ৩
প্রাপ্ত বয়সে পৌছা প্রত্যেক হিন্দু কুমারী মেয়েদের কে তাদের প্রথম মাসিকের রক্ত বন্ধ হওয়ার পর মুসলমান পুরুষদের "খানায়" গমন করে কয়েক রাত কাটানো বাধ্যতামূলক। সেখানে একজন মুসলিম পুরুষের সংস্পর্শ লাভ করা (চোদন না খেলেও) অতীব জরুরি যাতে ভবিষ্যতে মনে কখনো মুসলমানদের বিরুদ্ধে বিরূপ মনোভাবের উদয় না হয় এবং মুসলিম বংশ বিস্তারে নিজের গর্ভ দানে সদা প্রস্তুত ও আগ্ৰহী থাকে। যদি গ্ৰহণযোগ্য ওজর ব্যতীত দ্বিতীয় বা তৃতীয় মাসিক পর্যন্ত অপেক্ষা করে তাহলে নারীর শাস্তি হবে ও পরিবারের পুরুষ দের ওপর জরিমানা করা হবে।
পরিচ্ছেদ ৩.২
গ্ৰহণযোগ্য ওজর যথা : মারাত্মক ব্যাধি ও এমন রোগ যাতে নারী কাম লীলার জন্য প্রস্তুত থাকে না বা মুসলমান পুরুষের তাকে চুদতে মন করে না। এর বাইরে কোন ওজর আপত্তি গ্ৰহণযোগ্য না।
পরিচ্ছেদ ৩.৩
যদি প্রথম "খানায়" রাত্রি যাপনের ফলে কুমারী সনাতনী মেয়েটি গর্ভবতী হয়ে যায় তাহলে বাচ্চাটি খানার মালিক মুসলিম পুরুষের সন্তান বিবেচিত হবে এবং নারীকে বিশেষ সম্মাননা ও পুরস্কার দেয়া হবে। যাতে অন্য নব্য বয়ঃপ্রাপ্তা মেয়েরা ভয় না পায় বরং মুসলমান পুরুষদের শক্তিশালী মোটা বাঁড়া গুলোর নিচে স্বীয় পবিত্র সনাতনী ধার্মিক ইনট্যাক্ট গুদ পেতে দিয়ে সেবা করতে আরো উৎসুক হয়।
Of course sommanito bolei to "khana" er bebosta koresi. Rastai fele kono "osomman" korbo naHindu meyera amader kache sommanito